রাজধানীতে জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’র ৫ সদস্য গ্রেফতার

0
76

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর রুপনগর এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর ৫ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।
র‌্যাব-৪ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) মোঃ জিয়াউর রহমান চৌধুরী আজ শনিবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর পল্লবী থানা এলাকা অভিযান চালিয়ে ‘আনসার আল ইসলাম’ এর ৫ সদস্য’কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হচেছ, মোঃ হাসিবুর রহমান ওরফে সোহেল (২৭), জেলা-পাবনা, মোঃ মোশারফ হোসেন ওরফে আতিক (১৯), জেলা-শেরপুর,রামিম হোসেন ওরফে পনির হোসেন ওরফে নাহিদুর রহমান (২২), জেলা-মানিকগঞ্জ, মোঃ সজিব মিয়া ওরফে খিজির (২০), জেলা-মানিকগঞ্জ ও চঞ্চল হোসেন ওরফে আব্দুল্লাহ (১৯), জেলা-মানিকগঞ্জ।

অভিযানকালে ধৃত জঙ্গিদের নিকট থেকে ‘আনসার আল ইসলাম’ এর বিভিন্ন ধরনের ১২ টি উগ্রবাদী বই, ২৩ টি লিফলেট, ১৩৫ টি স্ক্রীনশটসহ ৬ টি মোবইল জব্দ করা হয়।

র‌্যাব-৪ এর মিডিয়া অফিসার মোঃ জিয়াউর রহমান চৌধুরী আরও জানান, গোয়েন্দা নজরদারি ও গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, আনসার আল ইসলাম’ এর ৫ জন সক্রিয় সদস্য রাজধানীর পল্লবী থানার এলাকায় এক নিদিষ্ট স্থানে সংগঠনের অন্য সদস্যেদের সাথে গোপন মিটিংয়ে অংশ নিতে যাচ্ছে। পরে এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি বিশেষ আভিযানিক দল শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে সেখানে অভিযান চালিয়ে ৫ জঙ্গি সদস্য’কে গ্রেফতার করতে সক্ষময় হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করে।

র‌্যাব জানিয়েছে, প্রাথমিক জিঞ্জাসাবাদে জঙ্গি সদস্য মোঃ হাসিবুর রহমান ওরফে সোহেল (২৭) সে পেশায় একজন ছাত্র। সে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ছে এবং ‘আনসার আল ইসলাম’ এর সক্রিয় সদস্য হিসেবে সেও তার সহযোগীরা গোপনে অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলো। এছাড়াও তিনি ‘আনসার আল ইসলাম’ এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ করে আসছিল বলে জানা যায়। সে অনলাইনে উগ্রবাদী মতবাদ প্রচার করে আসছিল।

তার সহযোগী রামিম হোসেন ওরফে পনির হোসেন ওরফে নাহিদুর রহমান (২২) জানান, সে স্থানীয় একটি কলেজের ছাত্র এবং সে বেশ কিছু দিন যাবৎ ‘আনসার আল ইসলাম’ এর সাথে জড়িত থেকে তাদের নিজস্ব ইলেকট্রনিক গ্রুপে বিভিন্ন সময়ে উগ্রবাদী কার্যক্রম আপলোড করে। এছাড়াও সে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও এবং লিফলেট প্রচার করে আসছিলো।

এছাড়া মোঃ সজিব মিয়া খিজির (২০) জানান, সে একটি কলেজের ছাত্র। উক্ত আসামী দীর্ঘদিন যাবত ‘আনসার আল ইসলাম’ এর সাথে জড়িত থেকে অন্যান্যদের সাথে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে আসছিলো।

মোঃ মোশারফ হোসেন ওরফে আতিক (১৯) জানান, সে ঢাকার একটি সিকিউরিটি কোম্পানীতে চাকুরী করতো। ধৃত আসামী দীর্ঘদিন যাবত ‘আনসার আল ইসলাম’ এর সাথে জড়িত থেকে অন্যান্যদের সাথে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে আসছিলো।

চঞ্চল হোসেন ওরফে আব্দুল্লাহ (১৭) স্বীকার করে যে, সে স্থানীয় একটি কলেজের ছাত্র এবং ‘আনসার আল ইসলাম’ এর সক্রিয় সদস্য হিসেবে সে ও তার সহযোগীরা গোপনে অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলো। এবিষয়ে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে।