হাতিরঝিল থেকে সাপের বিষ ও বিদেশী আগ্নেয়াস্ত্রসহ ৪ জন আটক

0
82

মনির হোসেন জীবন: রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে আনুমানিক প্রায় ৬০ কোটি টাকা মূল্যমানের কথিত কোবরা সাপের বিষ, বিদেশী আগ্নেয়াস্ত্র ও প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদিসহ ৪ জন কুখ্যাত আন্তর্জাতিক চোরাকারবারিকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব সূত্র জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ১০ এর একটি আভিযানিক দল গতকাল মঙ্গলবার দিবাগত রাত আনুমানিক ১১ টা ৫০ মিনিটের সময় রাজধানীর হাতিরঝিল থানা এলাকায় একটি সাঁড়াশি অভিযান চালিয়ে তাদের আটক করে।

আজ বুধবার দুপুরে র‌্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার এবং সহকারী পরিচালক (মিডিয়া) এম. জে. সোহেল এসব তথ্য জানান।

তিনি জানান, গ্রেফতারকৃত ব্যক্তিরা হলো, নোয়াখালী জেলার সেনবাগ থানার বিজবাগ এলাকার মমিনুল হকের পুত্র মোঃ এনামুল হক (৫৪), মাগুরা জেলার শ্রীপুর থানার চর চৌগাছি গ্রামের আক্কাস আলী বিশ্বাস ওরফে আব্বাস আলীর পুত্র মোঃ সফিকুল ইসলাম (৫৪), পিরোজপুর জেলার ভান্ডারিয়া থানার তেলিখালি গ্রামের মোঃ আক্কাস আলীর পুত্র মোঃ এরশাদ আলী (৩৬) ও চট্টগ্রাম জেলার হাটহাজারী থানার উত্তর মাদার্শা গ্রামের সৈয়দ মোঃ ইউসুফ এর পুত্র সৈয়্যদ মোহাম্মদ ইব্রাহীম খলিলুল্লাহ (৩৪)।

এম. জে. সোহেল আরও জানান, এ সময় তাদের নিকট হতে প্রতারণা ও সন্ত্রাসীর কাজে ব্যবহৃত ১টি প্রাইভেটকার জব্দ এবং ১টি বিদেশী পিস্তল, ১টি ম্যাগাজিন, ৬ রাউন্ড এ্যামোনেশন, ১টি খেলনা পিস্তল, ১০ কেজি নকল সাপের বিষ, ১টি এ্যালবাম, ২টি সিডি, নগদ- ৩৬,২৩৫ টাকা ও ভারতীয় ৩৬০ রুপি উদ্ধার করা হয়।

র‌্যাব বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, এই প্রতারক চক্রটি সাপের বিষ রাখতে বিশেষ ধরণের কাচের কৌটা ব্যবহার করে। এসব কাঁচের কৌটার গায়ে লেখা থাকে বিভিন্ন দেশের নাম ও কোড নম্বর। তারা দেশের বিভিন্ন এলাকা থেকে ওই বিষ সংগ্রহ করে পরবর্তীতে বিষগুলো বাহিরের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আনা হয়েছে বলে দেশী-বিদেশী বিভিন্ন ওষুধ কোম্পানির নিকট বিক্রিসহ পার্শ্ববর্তী দেশে প্রতারণা ও চোরাচালানের মাধ্যমে পাচার করে লোক ঠকিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিল বলে জানায়।

আটককৃতব্যক্তিদের বরাত দিয়ে র‌্যাবের এ কর্মকর্তা জানান, দেশী-বিদেশী বিভিন্ন ওষুধ কোম্পানিগুলো এসব সাপের বিষ লাখ লাখ টাকা দিয়ে কেনে। কারণ বৈধভাবে দেশের বাইরে থেকে এসব সাপের বিষ আনতে হলে আরও কয়েকগুণ বেশি টাকা গুণতে হয়। কম দামের কারণে ক্রেতারা সহজে প্রতারকদের ফাঁদে পা দেয়।

র‌্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার জানান, এ চক্রটি ক্রেতাদেরকে আশ্বস্ত করে বলে বেড়ায় তাদের কাছে একটি বিদেশী পিস্তল আছে, যা দিয়ে সাপের বিষের কৌটায় ফায়ার করলে কৌটাটি ফাটবে না। আর বিষ নকল হলে কৌটাটি ফেঁটে যাবে। তারা আরও বলে অরিজিনাল বিষ স্বচ্ছ কাঁচের জারে রাখার পর এর ওপর লেজার লাইট ধরলে একপাশ থেকে অন্য পাশে যাবে না। এছাড়াও তারা ক্রেতাদেরকে তাদের কাছে থাকা বিভিন্ন বই, এ্যালবাম ও সিডি দেখায়। যেগুলোতে বিষ কোথা থেকে নেওয়া হয়েছে এবং কিভাবে ব্যবহার করতে হবে সেসব লেখা থাকে। তারা এগুলোকে মূল্যবান সাপের বিষ বলে গোপনে প্রচারণা চালায়।

র‌্যাব সূত্র জানিয়েছে, র‌্যাব-১০ কথিত সাপের বিষগুলো উদ্ধার করতঃ র‌্যাব সদর দপ্তর ফরেনসিক বিশেষজ্ঞের মাধ্যমে পরীক্ষা করে প্রাথমিকভাবে নিশ্চিত হয় যে, ওই কাঁচের বোতলে রক্ষিত সাপের বিষগুলো নকল যাতে সাপের বিষের কোন বৈশিষ্ট্য নেই।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা র‌্যাবের নিকট স্বীকার করে জানান, তারা বেশ কিছুদিন যাবৎ দেশের বিভিন্ন স্থান থেকে কথিত নকল সাপের বিষ সংগ্রহ করে হাতিরঝিলসহ রাজধানীর বিভিন্ন এলাকার জনসাধারনের নিকট প্রতারণামূলকভাবে বিক্রয় করে অর্থ আত্নসাৎ করে আসছিল। এছাড়াও তারা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় তাদের সুবিধা মত স্থানে বিভিন্ন লোকজনদের অস্ত্রের ভয় দেখিয়ে চাঁদাবাজী, ছিনতাইসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী কার্যকলাপ করে আসছিল বলে স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের এবং সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।