ক্ষীরা চাষে লাভবান হিজলার কৃষকরা

0
92

পলাশ দাস, (হিজলা-বরিশাল)  : বরিশালের হিজলা উপজেলার হিজলা গৌরবদী ইউনিয়নের নদী ভাঙন কবলিত চরাঞ্চলের অনেক কৃষক পরিবার মৌসুমী ফল ক্ষীরা চাষে সাবলম্বী হয়েছেন। বর্তমানে ক্ষীরা তোলা, বিক্রি ও ক্ষেতের পরিচর্যা করায় ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের কৃষকরা।

স্থানীয়রা জানান, চরাঞ্চলের অনেক পরিবার বসত ঘর ও ফসলি জমি হারিয়ে নিঃস্ব হয়েছিল। চরম অভাবের মধ্যে দিন কাটাতো তারা। এই গ্রামের কৃষকরা কয়েক বছর যাবত ক্ষীরা চাষ শুরু করেন।সফলতা পাওয়ায় অন্যরাও ক্ষীরা চাষে এগিয়ে আসছে। এ বছর প্রায় দুই একর জমিতে ক্ষীরা চাষ হয়েছে। এখানকার উৎপাদিত ক্ষীরা খেতে সুস্বাদু হওয়ায় বাজারে বেশ চাহিদা রয়েছে। জেলার এবং পাশবর্তী শরিয়তপুর জেলার বিভিন্ন হাটে ক্ষীরা প্রতি মণ ৮ শত থেকে এক হাজার টাকা পাইকারি ও প্রায় দের থেকে দুই হাজার টাকা খুচরা বিক্রি করা হয়। অনেক কৃষক বালু মাটিতে ক্ষীরা, লাউশাক, কুমড়া, বেগুন, মরিচ, সয়াবিন সহ বিভিন্ন রকমের ফসল উৎপাদন করা শুরু করেন।

এখানকার কৃষকরা অভিযোগ করে বলেন,সরকারী ভাবে আমাদের কোন আর্থিক ভাবে সহায়তা করলে আমরা আরো বড় পরিসরে ক্ষীরা চাষাবাদ করতে পারতেন। ক্ষীরা চাষে কৃষি অফিস তাদের প্রয়োজনীয় সুবিধা দিচ্ছে না বলেও অভিযোগ করেন তারা। ক্ষীরাচাষি মো. জালাল বলেন, আমি এ চরাঞ্চলের বালু মাটিতে ক্ষীরা চাষ শুরু করেছি। সফল হব কি না শিওর ছিলাম না। তবে যে পরিমাণে বালু মাটিতে ক্ষীরা চাষ হয়েছে, তাতে আমার মনে হয় আমি সফল। আর আমার সফলতা দেখে অন্যরাও ক্ষীরা চাষে এগিয়ে আসছে। আশা করি, বালু মাটিতে ক্ষীরা চাষ ভালোভাবে পরিচর্যা করলে ভালো ফসল হবে। এ বছর বালু মাটিতে ক্ষীরার ফলন ভালো হয়েছে, আশা করি লাভবান হতে পারব।

হিজলা গৌরবদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম মিলন বলেন, আমরা কৃষকদের সার ও বীজসহ বিভিন্ন কৃষি সারঞ্জাম দিয়ে সহযোগিতা করে আসছি। কৃষকদের ‍যদি আরো সহযোগিতা প্রয়োজন হয় তাহলে সহযোগিতা করা হবে।