আল্লামা শফী হত্যা মামলার তদন্ত শুরুঃচট্টগ্রাম পিবিআই টিমহাটহাজারী মাদ্রাসায়

0
97

পিবিআই, চট্টগ্রাম এর পুলিশ সুপার মোহাম্মদ ইকবালের নেতৃত্বে পিবিআই তদন্ত টিম হাটহাজারী মাদ্রাসায় আল্লামা শফী হত্যা মামলা তদন্তের জন্য ঘটনাস্থল পরিদর্শনে যান। তদন্ত টিম প্রথমে হাটহাজারী মাদ্রাসার অভ্যন্তরে আল্লামা শফির ব্যবহৃত কক্ষসহ ছাত্র বিক্ষোভে ক্ষতিগ্রস্ত ভবন ও আলামত পরিদর্শন করেন। তারা বেলা ১১৪০ ঘটিকাথেকে প্রায় দেড় ঘন্টা ঘটনাস্থল পরিদর্শন করেন।মূলত পিবিআই তদন্ত টিম তদন্তের জন্য হাটহাজারী মাদ্রাসায় যাওয়ার প্রস্তুতি গ্রহণ করেছিল কিন্তু মাদ্রাসা কর্তৃপক্ষের কৌশলে আলামত নষ্টের জন্য কালক্ষেপন করে। মাদ্রাসা কর্তৃপক্ষের এ কৌশলী ভূমিকার নেপথ্যে হেফাজতের কিছু নেতার ইন্ধন ছিল বলে অভিযোগ রয়েছে।

তদন্ত টিম মাদ্রাসার শিক্ষা পরিচালক ও হেফাজতে ইসলামের আমীর জুনায়েদ বাবুনগরীর কক্ষে সিনিয়র শিক্ষক দিদার কাসেমী,মাদ্রাসা পরিচালনা পর্ষদের সদস্য শেখ আহমদ,মাদ্রাসার শিক্ষক মাওলানা ওমর ও সিনিয়র শিক্ষক আশরাফ আলী নিজামপুরীর নিকট মামলার বিষয়ে সাক্ষ্য গ্রহণ করে। এ সময় তদন্তকারী কর্মকর্তাগণ জুনায়েদ বাবুনগরীর সাক্ষ্যও গ্রহণ করেন। তাদের সকলেই ছাত্র আন্দোলনের সময় অর্থ লুটপাটের ঘটনা ছাড়া আল্লামা শফী ও তার আশেপাশের কক্ষ ভাংচুরের ঘটনা স্বীকার করেন।

জুনায়েদ বাবুনগরী ও আশরাফ আলী নিজামপুরী সাক্ষ্য গ্রহণের সময় তদন্তকারী দলের কাছে তাদের বক্তব্যে বলেন, “মামলার এজাহারে যে আসামীদের নামরয়েছে তাদের পরিচয় আমরা জানি না এবং আসামীরা হাটহাজারী মাদ্রাসার কোন ছাত্র, শিক্ষক ও কর্মচারী নন”। ছাত্র আন্দোলনের সময় আল্লামা শফীর উপর কোন নির্যাতন করা হয়নি এবং মামলাটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট বলে সাক্ষ্যদাতাগণ আরো দাবী করেন।

এ সময় আল্লামা শফীর মৃত্যুকে অস্বাভাবিক ও হত্যা হিসেবে উল্লেখ করে শফী অনুসারী ও সাধারণ মানুষ ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছেন। পাশাপাশি নিরপেক্ষ ও প্রত্যক্ষদর্শী আলেম, শিক্ষক, ছাত্রগণ আল্লামা শফীর মৃত্যুর বিষয়টি নিয়ে বিচার বিভাগীয় তদন্ত এবং দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র শিক্ষক দুঃখ করে বলেন যে, ”আমার চোখের সামনে মাদ্রাসার ছাত্ররা আল্লামা শফীর কক্ষ ভাংচুর করেছে। উশৃংখল ছাত্রদের দিয়ে পুলিশের মতো ব্যড়িকেড সাজিয়ে অপরাধের আলামত নষ্ট করেছে। অথচ সাক্ষ্য প্রদানকারী ব্যক্তিগণ কেন বিষয়টিকে অস্বীকার করছে তা আমার বোধগম্য নয়”। এ সময় অনেকেই মন্তব্য করেন, আল্লামা শফীর মতো বুজুর্গ ব্যাক্তি হত্যার যদি সুষ্টু বিচার না হয় তাহলে এ দেশে এরকম ঘটনার পূনরাবৃত্তি ঘটবে।

পিবিআই টিমের সাক্ষ্য গ্রহণকালেছাত্র বিক্ষোভে অংশগ্রহণকারীঅনেক ছাত্রকে ঘোরাফেরা করতে দেখা যায়।ছাত্র আন্দোলনে অংশগ্রহণকারী কতিপয় ছাত্র আল্লামা শফীর ছেলে আনাস মাদানীর বিরুদ্ধে গত ০১ জানুয়ারী, ২০২১ তারিখে প্রচারিত আট পাতার লিফলেটটি তদন্তকালীন সময়ে পুনরায় আজ মাদ্রাসার ছাত্র, সাংবাদিক ও উপস্থিত সাধারণের মধ্যেবিতরণ করে।এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে মাদ্রাসার হাদীস বিভাগের একজন শিক্ষক বলেন, তার গাফেল ছেলের কারণে আল্লামা শফীর মতো একজন বুজুর্গ মানুষের এমন মৃত্যু আলেম সমাজে কলঙ্কজনক অধ্যায় হিসেবে বিবেচিত হবে।

আল্লামা শফীর মৃত্যুর ঘটনাটি অস্বাভাবিক উল্লেখ করে প্রত্যক্ষদর্শীদাবীকারী একজন ছাত্র বলেন, বড় হুজুরকে বহনকারী অ্যাম্বুল্যন্স হাসপাতালে নিয়ে যেতে অনুমতির কথা বলে বাধা প্রদান করেছিল জুনায়েদ বাবুনগরীর খাদেম ইনামুল হাসান ফারুকী।সে আরো যোগ করে যে, ইনামের মতো এমন বিশৃংখলা সৃষ্টিকারী আরো অনেকেই বর্তমানে ঢাকার বারিধারা, যাত্রাবাড়ি, লালবাগ ও ব্রাহ্মণবাড়িয়ায় সক্রিয় এবং এরা যেকোনো মুহূর্তে হাটহাজারী মাদ্রাসার মতো ঘটনা ঘটাতে পারে।

পিবিআই তদন্ত টিম হাটহাজারী মাদ্রাসা পরিদর্শন শেষে ফটিকছড়ি উপজেলার বাবুনগর মাদ্রাসায় যান। সেখানে তারা ১১ সেপ্টেম্বর ২০২০ তারিখে জুনায়েদ বাবুনগরীর ছেলের বিয়েতে মামুনুল হকসহ অন্যান্যদের গোপন বৈঠকের বিষয়টি তদন্ত করেন। তদন্তকালীন সময়ে তারা বাবুনগর মাদ্রাসার পরিচালক ও হেফাজতের প্রধান উপদেষ্টা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সাথে কথা বলেন।