বৃটেনে দিনে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে

0
97

বৃটেনে কোভিড-১৯ তথা করোনা মহামারী শুরু হবার পর ভাইরাসে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রথম বারের মতো ৬০ হাজার পাড়ি দিয়েছে। মঙ্গলবার সরকারী পরিসংখ্যান অনুসারে ৬০ হাজার ৯১৬ জন আক্রান্ত হয়েছেন। ২৪ ঘন্টায় প্রাণ হারিয়েছেন ৮৩০ জন। সর্বশেষ তথ্যের ওপর ভিত্তি করে বলা হয়েছে, সারা দেশে গড়ে বেসরকারীভাবে প্রতি ৫০ জনের মধ্যে একজনের এবং লন্ডনে ৩০ জনের একজন কোভিড আক্রান্ত। প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল ডাউনিং স্ট্রিটে ব্রিফিংয়ের সময় এ তথ্য প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, বৃটেনে ইতিমধ্যে ১.৩ মিলিয়ন লোককে ভ্যাকসিন দেয়া হয়েছে। এরমধ্যে ৮০ বছরের বেশি বয়সী ২৩ শতাংশ রয়েছেন। তবে তিনি বলেছেন, বর্তমানে আরও এক মিলিয়নেরও বেশি লোক সংক্রমিত হয়েছেন। হাসপাতালে রোগীদের সংখ্যা প্রথম দিকের সর্বোচ্চ সংখ্যার চেয়ে ৪০ শতাংশ বেশি।

এদিকে প্রথমবারের মতো ৮২ বছর বয়সী একজনকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া হয়েছে।
ভ্যাকসিন মিনিস্টার নাধিম জাওয়ায়ী বলেছেন, ১৫ই ফেব্রুয়ারির মধ্যে অগ্রাধিকারের তালিকায় থাকা ১৩.৯ মিলিয়ন মানুষকে টিকা দেয়া হবে।

সরকারের প্রধান চিকিৎসা উপদেষ্টা প্রফেসর ক্রিস হুইটি আজ অফিস অফ ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের স্যাম্পলিং ডেটা উল্লেখ করে দেখিয়েছেন ভাইরাসটি কতটা ব্যাপক। সর্বশেষ তথ্য মোতাবেক লন্ডনে ৩০ জনের মধ্যে একজন, সাউথ ইস্ট ইংল্যান্ড, নর্থ ইস্ট ইংল্যান্ড ও ইস্টার্ণ ইংল্যান্ডে ৫৪ জনের একজন, ইস্ট মিডল্যান্ডসে ৫০ জনে একজন, নর্থ ইস্ট ইংল্যান্ডে ৬০ জনে একজন, ওয়েস্ট মিডল্যান্ডস, ইয়র্কশায়ার ও হাম্বারে ৬৫ জনে একজন এবং সাউথ ওয়েস্ট ইংল্যান্ডে ১৩৫ জনে একজন আক্রান্ত রয়েছেন।

নতুন করোনা ভাইরাস লকডাউনের সময় অনুমোদিত কারণ ছাড়া সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার থেকে সব ধরণের স্কুল এবং কলেজ বন্ধ করা হয়েছে। তবে প্রাক-প্রাথমিক শিক্ষা তথা নার্সারি স্কুলগুলো চালু থাকবে। নতুন জারি করা নির্দেশনাগুলো অন্তত মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে।

স্কটল্যান্ডে জনগণকে বাড়িতে থাকার নির্দেশ জারি করা হয়েছে। ওয়েলস আগামী ১৮ই জানুয়ারি পর্যন্ত সব স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করেছে। নর্দান আয়ারল্যান্ডেও স্কুলগুলোতে দূরশিক্ষণের সময় বাড়ানো হয়েছে। যারা বাসায় বসে কাজ করতে পারবেন না তারা এবং জরুরি স্বাস্থ্য বিষয়ক প্রয়োজনীয়তা, খাবার কেনা, শরীরচর্চা ছাড়া বাইরে যাওয়া যাবে না। রেস্তোরাঁগুলো শুধুমাত্র টেক-অ্যাওয়ে সার্ভিস দিতে পারবে। কিন্তু একই পদ্ধতিতে অ্যালকোহল বিক্রি করতে পারবে না।

প্রিমিয়ার লীগ ফুটবল চলবে। কিন্তু অপেশাদার খেলা বন্ধ থাকবে। আউটডোর খেলার মাঠ খোলা থাকবে। তবে গলফ কোর্স, টেনিস কোর্টস এবং আউটডোর জিম বন্ধ থাকবে। শেষকৃত্য এবং বিয়ের মতো সেবা সীমিত অকারে চালু থাকবে।

হসপিটালিটি এন্ড লেজার সেক্টরকে বাঁচিয়ে রাখার জন্য চ্যান্সেলর ঋষি সুনাক ৪.৬ বিলিয়ন পাউন্ড ব্যালআউট উন্মোচন করেছেন। আগামী সাত সপ্তাহের জন্য প্রতিটি প্রতিষ্ঠানকে ৯ হাজার পাউন্ড পর্যন্ত অনুদান প্রদান করা হবে। চ্যান্সেলর এও ইঙ্গিত দিয়েছেন, প্রয়োজনে এপ্রিলের পরেও ফার্লুও বাড়ানো যেতে পারে। যদিও সরকারের সক্ষমতা নিয়ন্ত্রণের বাইরে ছলে যাচ্ছে।