আড়িয়াল বিলের মিষ্টি কুমড়া

0
146

আরিফুল ইসলাম শ্যামল: বিস্তীর্ণ আড়িয়াল বিলে রয়েছে সবজি চাষের জন্য ছোট বড় হাজারো ভিটা। ভিটা বলতে বিলে সমতল ফসলি জমি থেকে প্রায় ৪/৫ ফুট উঁচু এমন স্থানকেই এখানকার মানুষ বলে থাকে ভিটা। বিলের এসব ভিটাগুলো স্থানীয় জমির মালিকগণ প্রস্তুত করেছেন আগাম সব সবজি চাষাবাদের জন্য। বিশেষ করে এই ভিটায় চাষ করা হয় বিখ্যাত মিষ্টি কুমড়ার চাষ। সারা দেশে আড়িয়াল বিলের বিশাল বিশাল এসব কুমড়ার সুপরিচিতি রয়েছে। আড়িয়াল বিল এলাকার গাদিঘাটের কুমড়ার দেশব্যাপী বেশ নাম-ডাক রয়েছে। এছাড়াও বিলের এসব ভিটায় বিভিন্ন জাতের কুমড়ার পাশাপাশি খিরাই, শশা, ফুলকপি, লাউসহ শীতকালীন আগাম সব ধরনের সবজির চাষ করা হচ্ছে। বিখ্যাত আড়িয়াল বিলের মুন্সীগঞ্জের শ্রীনগর অংশেই এমন অসংখ্য ভিটায় সুস্বাদু এসব মিষ্টি কুমড়ার চাষ করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, আড়িয়াল বিলে বোরো ধানের চারা রোপণের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। ধান চারা রোপণের কাজ চলবে মাসব্যাপী। এসময় লক্ষ্য করা গেছে, বিস্তীর্ণ বিলের বিভিন্ন জমির পাশে অসংখ্য উঁচু ভিটায় কুমড়ার চাষ করা হয়েছে। কুমড়ার পাশাপাশি রয়েছে খিরাই, শশা, করলাসহ নানা ধরনের সবজি। ভিটাগুলোতে কুমড়ার বামপার ফলনের আশা করা হচ্ছে। ভিটায় কুমড়া এখনও পরিপক্ক না হলেও বাজারে এসব কাঁচা কুমড়ার চাহিদা থাকায় পাইকারদের কাছে বিক্রি করছেন কৃষক। কালো রংয়ের ছোট সাইজের একটি মিষ্টি কুমড়া বিক্রি করা হচ্ছে ৩০-৪০ টাকা দরে। এছাড়াও আড়িয়াল বিলের ভিটায় চাষ করা হচ্ছে দেশী খিরাই। প্রতি কেজি খিরাই পাইকারীভাবে বিক্রি করা হচ্ছে ২০-৩০ টাকা দরে।

মোশারফ, আলীমসহ কয়েজন কৃষক জানান, তারা ভিটায় বিভিন্ন জাতের কুমড়া আবাদ করেছেন। এরমধ্যে হাজারি জাতের কুমড়া বেশী। এই কুমড়া আকারে ছোট ও ফলন বেশী তাই স্থানীয়রা হাজারি জাতের কুমড়া বলে থাকে। কাঁচা এসব কুমড়া সবজি হিসেব বেশ সু-স্বাদু ও মানুষের দেহে পূষ্টি যোগায়। এছাড়াও আড়িয়াল বিলের এসব ভিটায় ৩০-৫০ কেজি ওজনের কুমড়ার চাষও করা হয়। সোনালী রংয়ে বড় বড় সাইজের এসব কুমড়া বেশ কিছুদিন পরে পরিপক্ক হলে ভিটা থেকে আনা হবে। কুমড়ার বামপার ফলনের আশা করছেন তারা।