কুষ্টিয়ায় ই-ট্রাফিক প্রসিকিউশনের উদ্ধোধন

0
65

রেজা আহাম্মেদ জয়ঃ কুষ্টিয়ায় ট্রাফিক বিভাগকে শতভাগ ডিজিটালের আওতায় আনার অংশ হিসেবে ই-ট্রাফিক প্রসিকিউশন যুগে প্রবেশ করলো পুলিশ। ২৪ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় আনুষ্ঠানিক ভাবে মজমপুর ট্রাফিক অফিসের সামনে কর্মসুচীর শুভ উদ্বোধন করেন পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত পিপিএম (বার)।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্তি পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, আতিকুল ইসলাম আতিক, ট্রাফিক ইন্সপেক্টর জুবায়ের হোসেন, কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারন সম্পাদক আনিসুজ্জামান ডাবলু সহ পুলিশের অন্যরা অফিসার ও সাংবাদিক বৃন্দ।

পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত পিপিএম (বার) এ সময় বলেন, সাধারণ মানুষের জন্য ট্রাফিক আইন লঙ্ঘন সংক্রান্ত জরিমানা প্রদান প্রক্রিয়ায় বিশৃঙ্খলা দূর করে সে প্রক্রিয়া সহজতর করার জন্য এ প্রকল্প। যাতে একটি ডিভাইস ব্যবহার করে ট্রাফিক পুলিশ সরাসরি বিআরটিএ ডাটাবেস থেকে যানবাহনের রেজিস্ট্রেশন কিংবা ড্রাইভিং লাইসেন্সের তথ্য যাচাই করবে। বর্তমান সরকার সেবা সহজীকরন ও দুর্নীতি কমাতে সবক্ষেত্রে ডিজিটাল সুযোগ-সুবিধা বাড়াচ্ছে। তারই অংশ হিসেবে এখন থেকে কুষ্টিয়াতেই ট্রাফিক বিভাগের সব মামলা ই-ট্রাফিক সিস্টেমে হবে। মানুষের হয়রানী কমবে।

পুলিশ সুপার বলেন, বর্তমানে ম্যানুয়াল ও সনাতন পদ্ধতিতে ট্রাফিক পুলিশকে মামলা দায়ের ও জরিমানা আদায় করতে হয়। ম্যানুয়ালি করার কারণে সেক্ষেত্রে অনেক সময় ব্যয়ের প্রক্রিয়া এবং জটিলতা ছিল। এ কারণে মামলা কিংবা জরিমানার বিষয় এড়িয়ে যাওয়ার প্রবণতা ট্রাফিক পুলিশ এবং যানবাহন চালক-মালিকদের মধ্যে ছিল। এতে চালকসহ সাধারণ মানুষের মনে নানান প্রশ্ন দেখা দেয়। কিন্তু ডিজিটাল এ প্রযুক্তির মাধ্যমে মামলার কপি নিয়ে যানবাহন চালক বা মালিককে ট্রাফিক অফিসে কিংবা ব্যাংকে গিয়ে আগের মতো লাইনে দাঁড়াতে হবে না। আর আমাদের পুলিশ বাহিনীর কেউ কোনো ধরণের কারচুপি বা দুর্নীতি করতে পারবে না।

তিনি আরো বলেন, মামলা দায়েরের সঙ্গে সঙ্গে মেশিন থেকেই জরিমানার স্লিপ বের হয়ে আসবে। যা নিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে (ইউক্যাশ) অর্থ পরিশোধ করতে পারবে গ্রাহকরা। তাৎক্ষণিকভাবে জরিমানার অর্থ পরিশোধ করে মামলা নিষ্পত্তি করতে পারবেন।

এ সময় সিট বেল্ড না বাঁধায় একটি প্রাইভেট কার চালককে জরিমানা করা হয় নতুন এই সিষ্টেমে। ২০১৮ সালের নতুন সড়ক আইনে এখন থেকে সকল যান এই সিষ্টেমের আওতায় আসবে।