৪ দিন ধরে পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

0
90

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বেড়েই চলছে কনকনে শীত ও ঘনকুয়াশা। উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল হাওয়ার সাথে ঘন কুয়াশার কারণে দিন দিন বাড়ছে শীতের দাপট। ফলে কনকনে হাড় কাঁপানো শীতে চরম ভোগান্তিতে পড়েছে জেলার নিম্নআয়ের খাওয়া মানুষ।

বুধবার (২৩ ডিসেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস; যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গত ৪ দিন ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

জানা যায়, সকাল থেকে কুয়াশা ও কনকনে শীতে মানুষজন গরম কাপড়ের পাশাপাশি খড়কুটো জ্বালিয়ে আগুনের আশ্রয় নিয়েছে। সন্ধ্যা থেকে এ জেলায় কুয়াশা শুরু হয়ে সকাল পর্যন্ত স্থায়ী থাকে। পরে বেলা বাড়ার সাথে সাথে সূর্যের আলো কিছু সময়ের জন্য দেখা গেলেও শীতের মাত্রা থেকেই যায়। ঠাণ্ডা হিমেল হাওয়ার ফলে এ জেলার সাধারণ ও দিনমজুররা পড়েছেন চরম বিপাকে৷ শীতবস্ত্রের অভাবে মানবেতর জীবন যাপন করছেন তারা।

এদিকে জেলার ১২ লাখ জনসংখ্যার মধ্যে প্রায় আড়াই থেকে ৩ লাখ মানুষ গরীব অসহায় ও শীতার্ত। পাঁচটি উপজেলার ৪৩টি ইউনিয়নের এসব গরীব অসহায় ও দুস্থ মানুষের মাঝে এ পর্যন্ত ২১ হাজার শীতবস্ত্র বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জেলার ৫ উপজেলা প্রশাসনের কাছে শীতবস্ত্র কেনার জন্য ৩০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিতেন্দ্র নাথ রায় আরটিভি নিউজকে বলেন, আজ সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। হিমালয়ের হিমেল বাতাসের কারণে এ জেলায় তাপমাত্রা ওঠানামা বেশি করে। বেশিরভাগ দিনেই শীতের পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন থাকে। পাশাপাশি কুয়াশার চাঁদরে ঢেকে থাকে আকাশ।