চৌধুরী কামাল ইবনে ইউসুফের ইন্তেকালে ন্যাপ’র শোক

0
107

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফের ইন্তেকালে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

বুধবার (৯ডিসেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, প্রবীণ এই রাজনৈতিক নেতার ইন্তেকালে রাজনীতির এক অধ্যায়ের সমাপ্তি ঘটলো। নেতৃদ্বয় বলেন, রাজনীতিতে অত্যান্ত বিনয়ী ও শান্তপ্রকৃতির চৌধুরী কামাল ইবনে ইউসুফের ইন্তেকালে যে শূণ্যতা সৃষ্টি হয়েছে তা অপুরনীয়।

উল্লেখ্য, চৌধুরী কামাল ইবনে ইউসুফ ফরিদপুর জেলার বাঙালি জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠিত হলে চৌধুরী কামাল ইবনে ইউসুফ যোগ দেন। ১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে তিনি সংসদে নির্বাচিত হন। ১৯৮১ সালে তিনি বিচারপতি আব্দুস সাত্তার সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। ১৯৯১ সালে তিনি আবার নির্বাচিত হন এবং প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী হন। তিনি ২০০১ সালের নির্বাচনেও জিতেছিলেন, তারপরে তিনি খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী হয়েছিলেন। সংস্কারবাদীর কারণে ২০০৮ সালের সাধারণ নির্বাচনে দল তাকে মনোনয়ন না দিলেও তিনি স্বতন্ত্র নির্বাচনে অংশগ্রহন করে পরাজিত হন। তিনি বর্তমানে বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।