সফল খামারি হিসেবে পুরষ্কার পেলেন সংবাদকর্মী লিটন মৃধা

0
138

পুঠিয়া প্রতিনিধিঃ রাজশাহী জেলার বাগমারা উপজেলার ১৪নং হামিরকুৎসা ইউপির ৭ নাম্বার ওয়ার্ড তালঘরিয়া গ্রামের মোঃ লিটন মৃধা প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে নিজের আগ্রহ আর উদ্যমে তিনি গড়েছিলেন বয়লার মুরগির খামার। শুরুটা হয়েছিল ১৩০০ বয়লার বাচ্চা নিয়ে। তবে লিটন মৃধা এখন ১৫০০ বয়লার মুরগির একটি খামার আছে যার ১০ শতক জমির উপর মুরগির খামার।

প্রত্যন্ত অঞ্চলের দলিল লেখক ও খামারী হয়ে ওঠার গল্পটা এমনই। পাশাপাশি তিনি সংবাদকর্মী হিসেবেও গণমাধ্যমে কাজ করেন। পুসআর এরই স্বীকৃতি তিনি মঙ্গলবার পেলেন একাত্তর ইন্টিগ্রেশন ফার্ম বাংলাদেশ খামারীদের বয়লার মুরগি পালনে প্রশিক্ষণ কর্মসালা থেকে।তাঁকে পুরস্কৃত করেছে একাত্তর ইন্টিগ্রেশন ফার্ম বাংলাদেশ এর বানেশ্বর শাখার বর্ষসেরা খামারী মোঃ লিটন মৃধা খামারী হিসেবে।

পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত লিটন মৃধা বললেন, ‘আমি জীবনে কল্পনাও করতে পারি নাই এমন পুরস্কার পাব। খুব আনন্দ লাগতেছে।’

এত কিছু থাকতে বয়লার পালন কেন করলেন—জানতে চাইলে তিনি বলেন, ‘আমার পুঁজি ছিল অল্প। বয়লার পালতে বেশি পুঁজি ও জায়গা লাগে না। তাই আমি বয়লার পালছি। ’লিটন মৃধার মতো কৃষি খাতের উন্নয়নে কাজ করছেন এমন কৃষক ও কৃষিপ্রতিষ্ঠানকেও কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কৃত করেছে একাত্তর ইন্টিগ্রেশন ফার্ম বাংলাদেশ।

অনুষ্ঠানের প্রধান অতিথি জিয়েম খন্দকার রাহাত কবির বলেন, ‘খাদ্যশক্তি, মেধাশক্তি, প্রাণশক্তি এবং শ্রমশক্তি—এ চার শক্তির জোরে এগিয়ে যাবে বাংলাদেশ।’ বিশেষ অতিথি হিসাবে ছিলেন মোঃ ওমর আলী সেল্স ম্যানেজার আলাল গ্রুপ, মোঃ কামারুজ্জামান কাইযুব এজিএম নিউট্রিশন বক্তব্য দেন।