জনসংখ্যা বাড়াতে আবারও পরিকল্পনা চীনের

0
75

জনসংখ্যা বাড়াতে আবারও পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০২১-২০২৫) গ্রহণ করেছে চীন। সোমবার এক খবরে দেশটির রাষ্ট্রীয় দৈনিক চায়না ডেইলি জানিয়েছে, নতুন নীতিমালার আওতায় বেশি বেশি সন্তান নেয়াকে উৎসাহিত করতে দম্পতিদের বাড়তি আর্থিক ও নীতিগত সহায়তা দেয়া হবে।

চীনের জনসংখ্যা সংস্থার ভাইস প্রেসিডেন্ট ইউয়ান শিন বলেছেন, জন্মহার বাড়ানো, কর্মক্ষেত্রের মানন্নোয়ন, জনসংখ্যার কাঠামোর উন্নতির ওপরও নজর দেয়া হবে নতুন নীতিমালার আওতায়। দারিদ্র্যের হার হ্রাস ও অর্থনীতির উন্নয়নে ১৯৭৮ সালে চীন বিতর্কিত ‘এক সন্তান’র নীতি ঘোষণা করেছিল। ২০১৫ সাল থেকে চীন এক্ষেত্রে ছাড় দেয়া শুরু করে। এক সন্তান নীতি শিথিল করে দিলেও চীনের জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমহ্রাসমান। বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যাও।

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রথম পর্যায়ে চীনের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর মাধ্যমে ২০২০ সালের মধ্যে জনসংখ্যা সাড়ে চার কোটি বাড়ানোর পরিকল্পনা করা হয়। পঞ্চবার্ষিক পরিকল্পনায় বলা হয়েছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে মৌলিক অর্থনৈতিক অবকাঠামো, আবর্তিত শেয়ার বাজার এবং বিশ্ব বাজারে নমনীয় নীতি গ্রহণ করা হবে।