নেক ব্লাষ্ট থেকে রক্ষা পেতে আধুনিক স্মার্ট জাতের ধান চাষের পরামর্শ সুন্দরগঞ্জ কৃষি কর্মকর্তার

0
80

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধিঃ বৈশ্বিক মহামারি করোনায় স্থবির হয়ে পড়েছে অর্থনীতি। এ অবস্থার প্রেক্ষিতে কৃষিই পারে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে। খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার ধারা অব্যাহত রাখার জন্য গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কৃষকদের আসন্ন বোরো মৌসুমে ধানের রোগ বালাই বিশেষ করে নেক ব্লাষ্টের আক্রমণ থেকে ফসলকে রক্ষা করতে ব্রি ২৮ ও ব্রি ২৯ জাতের ধানের পরিবর্তে আধুনিক স্মার্ট জাতের ধান চাষ করার আগাম পরামর্শ দিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা ই মাহমুদ।

কৃষিবান্ধব এ কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময়ে বহুল জনপ্রিয় উচ্চ ফলনশীল ধান যেমন- ব্রি ২৮ ও ব্রি ২৯ জাতে রোগ বালাইয়ের আক্রমণ বেড়ে গেছে। বিশেষ করে ধানের নেক ব্লাষ্টের আক্রমণ খুব বেশি পরিলক্ষিত হচ্ছে ফলে ধানের ছড়া শুকিয়ে ফলন কমে যাচ্ছে৷ এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে ব্রি ২৮ এবং ব্রি ২৯ জাতের পরিবর্তে আধুনিক স্মার্ট জাতের ধানের চাষ করতে হবে।

ব্রি ২৮ জাতের পরিবর্তে ব্রি ৬৭, ৭৪, ৮১, ৮৬, ৮৮ জাতের ধান চাষ করা যেতে পারে।
ব্রি ২৯ জাতের বিকল্প হিসেবে ব্রি ৫৮ এবং ৮৯ জাতের ধান চাষ করতে হবে।
প্রিমিয়াম বা সুগন্ধি জাতের ধান চাষ করলে করা যেতে পারে ব্রি ৫০, ৬৩, ৮১, ৮৬ জাতের ধান।

একই জমিতে বারবার একই জাতের ধান চাষ না করে ভিন্ন জাতের ধান চাষ করারও পরামর্শ দিয়েছেন এ কর্মকর্তা। উদাহরণ স্বরূপ তিনি বলেন, কেউ যদি ১৫ বিঘা জমি চাষ করে তাহলে ভিন্ন জাতের অর্থাৎ কিছু জমিতে হাইব্রিড, কিছু জমিতে উফশী অর্থাৎ জমির ধরনের উপর ভিত্তি করে ব্রি ধান ৮৮, ৮৯ চাষ করতে পারে। ফলে সব ধান একসাথে পাকবে না, কিছু ধান আগে কাটার পর অন্য ধান কাটতে পারবে এবং কৃষক চিন্তা মুক্তও থাকবে।

করোনা কালীন সময়ে জিংকের স্বল্পতা দূর করতে জিংক সমৃদ্ধ জাত যেমন- ব্রি ৭৪ এবং ৮৪ চাষ করা যেতে পারে।
বোরো ধানের বীজতলা প্রস্তুতের এ সময়ে বীজ ক্রয়ের বিষয়ে কৃষকদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে কৃষি কর্মকর্তা বলেন, কাঙ্ক্ষিত জাতের ভিত্তি বীজ ক্রয় করার ক্ষেত্রে অনুমোদিত ডিলার থেকে সংগ্রহ করতে হবে। তবে বীজ ক্রয়ের সময় ভিত্তি বীজের সাদা রঙের ট্যাগ দেখে কিনতে হবে এবং ওই ট্যাগ সংরক্ষণও করতে হবে। বিক্রেতার নিকট থেকে ক্যাশ মেমো বিক্রেতার কাছ থেকে বুঝে নিতে হবে বলেও যোগ করেন তিনি।