করোনা আক্রান্তের নতুন রেকর্ড যুক্তরাষ্ট্রে

0
99

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবে বিধিনিষেধের ধকলও বেড়েছে। যদিও ফার্মা জায়ান্ট ফাইজার ও তাদের অংশীদার বায়োএনটেক নিজেদের টিকা বাজারে নিয়ে আসতে একটি জরুরিভিত্তিক আবেদনের প্রস্তুতি নিয়েছে। মহামারী ঠেকাতে ক্যালিফোর্নিয়ায় রাতে বেলার কারফিউ জারি করা হয়েছে। আর থ্যাংকসগিভিং ডে-তে কোথাও ভ্রমণে বের না হতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।-খবর এএফপি ও সিএনএনের

এর মধ্যে বৃহস্পতিবার দেশটিতে দুই হাজার ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে ভাইরাসটিতে। গত মে মাস থেকে এর বেশি মৃত্যুর ঘটনা আর ঘটেনি। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৫ হাজার ৭৫৯ জন। বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশটিতে করোনায় মোট দুই লাখ ৫২ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। এটা আরও বাড়বে বলে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে।

এমন এক সময় এই মৃত্যুর খবর এসেছে, যখন ভারতে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়িয়ে গেছে। রাজধানী নয়াদিল্লির হাসপাতালগুলোতে রোগী উপচে পড়ছে। বিশ্বজুড়ে মহামারী নিয়ন্ত্রণের কোনো আভাস পাওয়া যাচ্ছে না। এখন পর্যন্ত ১৩ লাখ ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্ত পাঁচ কোটি ৬০ লাখ। এ দুর্দশার নিরসনে বিভিন্ন দেশের সরকার সম্ভাবনাময় টিকার দিকে তাকিয়ে আছেন। ফাইজার ও বায়োএনটেকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন পেতে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনে শুক্রবারই একটি আবেদন জমা দেয়ার কথা রয়েছে।

করোনা সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারতের অবস্থান। ভারতে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৮৮২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯০ লাখ চার হাজার ৩৬৫ জনে।

শুক্রবার এনডিটিভির খবরে এমন তথ্য মিলেছে। খবরে বলা হয়, ভারতে এখন পর্যন্ত ৮৪ লাখ ২৮ জন করোনায় সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন। অর্থাৎ এর মধ্য দিয়ে সেখানে সুস্থ হওয়ার হার দাঁড়িয়েছে ৯৩.৬ শতাংশ।

আর গত একদিনে ৫৮৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে এক লাখ ৩২ হাজার ১৬২ জন হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মহারাষ্ট্রে। সেখানে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৬৩ হাজার ৫৫ জন। বৃহস্পতিবার থেকে সংক্রমিত হয়েছেন পাঁচ হাজার ৫৩৫ জন। আর গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে মৃত্যু হয়েছে ১৫৪ জন।