সুন্দরগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
126

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধিঃ ঠান্ডা গরম খরা কিংবা জলোচ্ছ্বাস, বাঁচিয়ে দেবে ঠিক সময়ে একটু পূর্বাভাস- এ প্রতিপাদ্য নিয়ে গাইবান্ধার সুন্দরগঞ্জে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১ টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণে আবহাওয়া উপযোগী ফসল চাষ, শস্য পর্যায় অনুসরণ, মাটির স্বাস্থ্য পরীক্ষা, মাটির ক্ষয় রোধে করণীয় , জৈবসারের প্রস্তুত প্রণালী ও ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

কৃষিই যেহেতু মূলভিত্তি, তাই কৃষিকে এগিয়ে নিতে হবে এটির ওপর গুরুত্ব আরোপ করে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সৈয়দ রেজা ই মাহমুদ বলেন, আমরা মাটির কাছ থেকে শুধু ফসল নিয়েই যাব, আর মাটিকে কিছু দিব না তা হয়না। এ জন্য মাটিতে সুষম সার, পর্যাপ্ত জৈবসার প্রয়োগ ও ধানের পাশাপাশি ওই জমিতে সরিষা, ডাল, ভুট্টাসহ অন্যান্য ফসলও ফলাতে হবে। এতে জমির গুণগতমান বৃদ্ধি পাবে। আবার, একই জমিতে বার বার একই ধান চাষ না করে ভিন্ন জাতের ধান চাষ করতে হবে বলেও যোগ করেন তিনি।

প্রশিক্ষণে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ফরিদুল হক বোরো চারাকে ঠান্ডার প্রকোপ থেকে রক্ষার জন্য সূর্যাস্তের পর ৪ ঘন্টা ঢেকে রাখা ও ঠান্ডা সহনশীল বি আর ১৮, ৩৬, ৫৫ ও ৬৯ ধান চাষসহ বিভিন্ন পরামর্শ দেন।