সফেদ পাঞ্জাবির মওলানা

0
116

“বল্লমের মতো অতিদ্রুত স্ফীত হয়, স্ফীত হয়, মৌলানার সফেদ পাঞ্জাবি,
যেন তিনি ধবধবে একটি পাঞ্জাবি দিয়ে সব
বিক্ষিপ্ত বে-আব্রু লাশ কী ব্যাকুল ঢেকে দিতে চান।”

পঙ্কতিগুলো নাগরিক কবি শামসুর রহমানের লেখা ‘সফেদ পাঞ্জাবি’ কবিতা থেকে নেয়া। কবিতাটি তিনি উৎসর্গ করেছেন মওলানা ভাসানীকে। আফ্রো-এশীয় ও ল্যাটিন আমেরিকা’র নির্যাতিত নিপীড়িত মানুষের প্রতিবাদী কণ্ঠস্বর, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী।।

১৮৮০সালের ১২ই ডিসেম্বর, বৃহত্তর পাবনা জেলা(বর্তমানে সিরাজগঞ্জ) -এর সয়াধানগড়ায় এক ব্যবসায়ী পরিবারে জন্ম নেয়া মওলানা ভাসানী এই বাংলার সহস্রাব্দ ইতিহাসের একমাত্র রাজনীতিবিদ, যিঁনি তাঁর রাজনৈতিক জীবনের পুরো সময়টাই ব্যয় করেছেন ক্ষমতার বাইরে। কখনো সেই ‘ক্ষমতা’ নামক পরশ পাথরের ছোঁয়া পেলেও নিপীড়িত মানুষের অধিকার রক্ষায় তিঁনি তা পরিত্যাগ করেছেন। কিন্তু, তিঁনি ছিলেন তাঁর সমসাময়িক রাজনীতির কেন্দ্রবিন্দু। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সিরাজুল আলম খান, জিয়াউর রহমান, বঙ্গবীর কাদের সিদ্দিকিসহ অনেক রাজনৈতিক ব্যক্তিত্বের নিকট তিনি ছিলেন এক আদর্শ।।।

বাংলাদেশ আওয়ামীলীগ ও ন্যাশনাল আওয়ামী পার্টি(ন্যাপ) -এর এ প্রতিষ্ঠাতা সভাপতি ১৯৭১-এ মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে ছিলেন মুজিবনগর সরকারের সর্বদলীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান।।

এতোকিছুর পরও তাঁর জীবন ছিলো তাঁর পরিধেয় সফেদ পাঞ্জাবির ন্যায় শুভ্র ও সরল। ব্যক্তিগত স্বার্থকে জলাঞ্জলি দিয়ে নিজের জীবনটুকু নীরবে নিভৃত্বে কাটিয়েছেন তাঁর সন্তোষের কুঁড়েঘরে এবং সেখানেই ১৯৭৬সালের ১৭ই নভেম্বর তিঁনি তাঁর অসীম অনন্ত পথের যাত্রা শুরু করেন।।

মহান এ মানুষের ৪৪তম ওফাত দিবসে জানাই বিনম্র শ্রদ্ধা।।।

প্রচ্ছদঃ লেখক
লেখকঃ মোঃ নাঈম হোসেন চৌধুরী
শিক্ষার্থী, ২য় বর্ষ
ব্যবসায় প্রশাসন বিভাগ
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ইমেইলঃ mdnayeemchowdhury279@gmail.com