মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী:অনন্য মহাজ্ঞানী এক বাঙালি সত্তা

0
185

সুদীপ চন্দ্র হালদার: ‘বাঙালিয়ানার অর্থ এই যে, বাংলার যা ভালো তাহা ভালো বলিয়া জানা, আর যাহা মন্দ তাহা মন্দ বলিয়া জানা। ভালো লওয়া ও মন্দ না লওয়া তোমার নিজের কাজ। কিন্তু জানাটা প্রত্যেক বাঙালির দরকারি কাজ।…বাংলার এবং বাঙালি জাতির সমস্ত জীবনটা ভালো করিয়া দেখিতে হইবে, তবেই তুমি বাঙালি হইবে।’

বাংলা, বাঙালি, বাঙালিয়ানা নিয়ে এই কথাগুলো বলেছেন বাংলা ভাষা ও সাহিত্যের এক অনন্য গবেষক মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী। মহাপন্ডিত হরপ্রসাদ শাস্ত্রী যখন এই কথাগুলি উচ্চারণ করেছিলেন তখন উচ্চশিক্ষিত বাঙালিদের অনেকেই মহামূল্যবান ময়ূরপুচ্ছ পরিত্যাগ করে ভিন দেশী ‘ভ্যালুএবল হেন’ সাজতে ব্যস্ত!! প্রাচ্যের আনাচে-কানাচে অফুরন্ত জ্ঞানভাণ্ডারে নিজের মনীষা বিকশিত করার থেকে আত্মপরিচয়হীন পাশ্চাত্য জ্ঞানের মহিমায় বিকশিত হওয়াকে অধিক গর্বের এবং মর্যাদার মনে করতেন!!

প্রাচ্যতত্ত্ববিদ হরপ্রসাদ শাস্ত্রী জন্মগ্রহণ করেন চব্বিশ পরগণার নৈহাটিতে এক বিদ্যাজীবি পণ্ডিত পরিবারে [৬ই ডিসেম্বর, ১৮৫৩- ১৭ই নভেম্বর, ১৯৩১]। তাঁর পিতার নাম রামকমল ন্যায়রত্ন। হরপ্রসাদের প্রপিতামহ মাণিক্য তর্কভূষণ ১৭৫৭ সালে পলাশী যুদ্ধের পর খুলনা জেলার কুমিরা’র ভদ্রাসন ছেড়ে কলকাতার প্রায় ৩৮ কিলোমিটার উত্তরে নৈহাটিতে বসবাস শুরু করেন। মাণিক্যের ছয় ছেলের মধ্যে তৃতীয় ছেলে শ্রীনাথ তর্কালংকার ছিলেন প্রখর মেধাবী। কিন্তু মাত্র তিরিশ বছর বয়সেই দস্যুদের হাতে তিনি নিহত হন। তাঁর ছেলে রামকমল ন্যায়রত্ন। রামকমলের ছয় ছেলের মধ্যে পঞ্চম হরপ্রসাদ শাস্ত্রী।

হরপ্রসাদ মাত্র ৮ বছর বয়সেই পিতৃহীন হন। গ্রামের স্কুলে অল্প কিছুদিন পড়ালেখা করে কলকাতাতে চলে আসেন। সেখানে তাঁর অগ্রজ ভ্রাতা নন্দকুমার এর বন্ধু পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সাহচর্য পান। তিনি কলকাতার সংস্কৃত কলেজিয়েট স্কুল থেকে ১৮৭১ সালে এন্ট্রান্স পাস করেন, ১৮৭৩ সালে ১৯ তম স্থান অধিকার করে প্রথম শ্রেণীতে এফএ পাস করেন। শাস্ত্রী ১৮৭৬ সালে ৮ম স্থান অধিকার করে বিএ পাস করেন। বিএ পরীক্ষায় সংস্কৃতে সর্বোচ্চ নাম্বার পাওয়ায় তিনি একাধিক বৃত্তি লাভ করেন। ১৮৭৭ সালে তিনি সংস্কৃতে সম্মানিক হন এবং এমএ ডিগ্রি লাভ করে শাস্ত্রী উপাধি প্রাপ্ত হন। সময়ের পরিক্রমাতে শাস্ত্রী তাঁর নামের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে যায়। পান্ডিত্যের স্বীকৃতিস্বরুপ তাঁকে মহামহোপাধ্যায় উপাধিও দেওয়া হয়েছিল।

১৮৭৮ সালে তিনি সংসার জীবনে প্রবেশ করেন। কর্ম জীবনের সূচনাতে তিনি কলকাতা হেয়ার স্কুলের শিক্ষক ছিলেন। পরবর্তীতে ক্যানিং কলেজ, প্রেসিডেন্সি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাংলা বিভাগের প্রধান অধ্যাপক[১৯২১-১৯২৪], সংস্কৃত কলেজের অধ্যক্ষ নিযুক্ত হন।

হরপ্রসাদ ছিলেন বহু গুণেগুনান্বিত; একাধারে শিক্ষাবিদ, বহুভাষাবিদ, শিলালিপি ও তাম্রলিপি পাঠোদ্ধারকারী, পুথি সংগ্রাহক-বিশ্লেষক ও সম্পাদক, অনুবাদক এবং ব্যতিক্রমী এক ইতিহাসবেত্তা। সাধারণত মানুষ ইতিহাস পড়েই ঐতিহাসিক হয়ে থাকেন। কিন্তু শাস্ত্রী মহাশয় ইতিহাস পড়ে ঐতিহাসিক হয়ে ওঠেননি। তিনি মানুষের যাপিত জীবন নিয়ে চর্চা করে, ভাষা-সংস্কৃতি নিয়ে গবেষণা করে, প্রত্নতত্ত্ব নিয়ে গবেষণা করে, শিলালিপি-তাম্রলিপি সংগ্রহ-সম্পাদনা করে, ইতিহাসকে প্রয়োগিক ভাবে চর্চা করে সত্যিকারভাবেই হয়েছেন এক মহান ইতিহাসবেত্তা, মহামনীষী। ওঁনার ইতিহাসবেত্তা হয়ে ইতিহাস সম্বন্ধে চেতনাবোধ অন্যান্য ঐতিহাসিকদের থেকে ভিন্নতর ছিল। সাধারণত ইতিহাসবেত্তাগণ রাজশক্তির ওঠানামা কিংবা পটপরিবর্তনকে ইতিহাস বলে মনে করতেন। কিন্তু শাস্ত্রী শুধু রাজশক্তির ওঠানামাকেই ইতিহাস বলে জানেননি, জানাননি। তাঁর মননশীলতায় সমাজের সাধারণ মানুষের যাপিত জীবন, কৃষ্টি, সংস্কৃতি, ভাষা, শিক্ষা, চৈতন্যবোধ সব কিছুকেই ইতিহাসের আওতাধীন করেছেন, সকলের কাছে তুলে ধরেছেন।

বিশিষ্ট পুঁথি সংগ্রাহক ও সম্পাদক রাজেন্দ্রলাল মিত্রের উৎসাহে প্রথমে তিনি সংস্কৃত পুঁথি সংগ্রহের কাজ শুরু করেন। প্রাচ্যবিদ্যাবিশারদ হরপ্রসাদ শাস্ত্রী সংস্কৃত পুঁথি সংগ্রহের সূত্র ধরেই বাংলা ভাষা-সাহিত্য এবং সংস্কৃতির উদ্ভব ও বিকাশের পর্ব কালানুক্রম অনুযায়ী স্পষ্ট করে তোলার লক্ষ্যে এবং দেশের বিদ্বানদের কাছে তা উপস্থাপনের জন্য গভীরভাবে আগ্রহী হয়ে ওঠেন। হরপ্রসাদ বাংলার প্রাচীন পুঁথির খোজে চারবার নেপাল যান পর্যায়ক্রমে ১৮৯৭, ১৮৯৮, ১৯০৭ ও ১৯২২ সালে। হরপ্রসাদ নেপালে তাঁর তৃতীয় ভ্রমণকালে ১৯০৭ সালে নেপালের রাজগ্রন্থশালার অভিলিপিশালায় ‘চর্য্যাচর্য্য বিনিশ্চয়’ পুঁথি নামে মহামূল্যবান পুঁথি উদ্ধার করেন যেটি চর্যাপদ বা চর্যাগীতি নামে পরিচিত। দীর্ঘ ৮ বছর গবেষণার পর তিনি আবিষ্কার করেন যে পুঁথির গান-কবিতা গুলি বাংলা ভাষার; যেগুলো বাংলা ভাষা ও সংস্কৃতির প্রাচীনত্ব প্রমাণ করে। ১৯১৬ সালে বঙ্গীয় সাহিত্য পরিষদ থেকে ” হাজার বছরের পুরাণ বাঙ্গালা ভাষায় বৌদ্ধ গান ও দোহা” নামে প্রকাশ করেন। এটি হরপ্রসাদ শাস্ত্রী’র জীবনের শ্রেষ্ঠ কীর্তি বলে গণ্য করা হয়।

হরপ্রসাদ শাস্ত্রী বাঙালি আত্মপরিচয়ে সর্বদা গর্ববোধ করতেন। তিনি এশিয়াটিক সোসাইটি’তে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। দুই বছরের জন্য সভাপতি’র দায়িত্বও পালন করেছেন। তিনি সেখানে দায়িত্ব পালন করতে যেয়ে দেখতে পান ব্রিটিশ রাজশক্তির এক ব্যাপক প্রভাব রয়েছে এই সংগঠনে। স্বাধীন চেতনায় গবেষণা, বাঙালির ইতিহাস-সংস্কৃতি চর্চা সেখানে সম্ভব ছিলনা বলে ১৩০০ বঙ্গাব্দে “বঙ্গীয় সাহিত্য পরিষদ” প্রতিষ্ঠা করেন হরপ্রসাদ শাস্ত্রী। প্রায় ১২ বছর ধরে তিনি এখানে সভাপতি’র দায়িত্ব পালন করেন। তারঁই ঐকান্তিকতায় ধীরে ধীরে ‘বঙ্গীয় সাহিত্য পরিষদ’ নিজস্ব চেতনায় বাংলার ইতিহাস-সাহিত্য-সংস্কৃতি গবেষণার এক তীর্থভূমিতে পরিণত হয়।

তাঁর প্রকাশিত প্রথম গবেষণা পত্র ‘ভারত মহিলা’ বঙ্গদর্শন পত্রিকায় ছাপা হয়েছিল। তৎকালীন সময়ে এই পত্রিকার সম্পাদক ছিলেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। শাস্ত্রী তাঁর এই গবেষণাপত্রটির জন্য ‘হোলকার পুরষ্কার’ লাভ করেছিলেন। শাস্ত্রী তাঁর যাপিত জীবনবোধ আর সামাজিক অভিজ্ঞতা থেকে তাঁর দার্শনিকশক্তির অনুধাবনবোধে উপলব্ধি করা কিছু ভাবনা ‘তৈল’ প্রবন্ধের মাধ্যমে প্রকাশ করে গিয়েছেন অতি সরলভাবে। ‘তৈল’ এর প্রথম প্রকাশ ছিল ১২৮৫ বঙ্গাব্দে বঙ্গদর্শন পত্রিকায়। এই মহান মনীষীর মনীষাজাত সমকালীন চেতনা জাগানিয়া রচনা তৎকালীন পাঠক হৃদয়ে ব্যাপক অভিনিবেশ সৃষ্টি করেছিল।

বর্তমানের প্রেক্ষাপটেও যার সারবত্তা শিক্ষণীয় এবং প্রায়োগিক। কালজয়ী এই রচনার কয়েকটি বাক্য নিম্নরুপ: “তৈল যে কি পদার্থ তাহা সংস্কৃত কবিরা কতক বুঝিয়াছিলেন, তাহাদের মতে তৈলের অপর নাম স্নেহ বাস্তবিক স্নেহ ও তৈল একই পদার্থ। আমি তোমায় স্নেহ করি, তুমি আমায় স্নেহ কর, অর্থাৎ আমরা পরস্পরকে তৈল দিয়ে থাকি। স্নেহ কী? যাহা স্নিগ্ধ বা ঠান্ডা করে তাহার নাম স্নেহ। তৈলের ন্যায় ঠান্ডা করিতে আর কিসে পারে!…বাস্তবিকই তৈল সর্বশক্তিমান; যাহা বলের অসাধ্য, যাহা বিদ্যার অসাধ্য, যাহা ধনের অসাধ্য, যাহা কৌশলের অসাধ্য, তাহা কেবল তৈল দ্বারা সিদ্ধ হইতে পারে।…যে তৈল দিতে পারিবে তাহার বিদ্যা না থাকিলেও সে প্রফেসর হইতে পারে, আহাম্মক হইলেও ম্যাজিস্ট্রেট হইতে পারে, সাহস না থাকিলেও সেনাপতি হইতে পারে এবং দুর্লভরাম হইয়াও উড়িষ্যার গভর্নর হইতে পারে।

তৈলের মহিমা অতি অপরুপ। তৈল নহিলে জগতের কোন কাজ সিদ্ধ হয় না। তৈল নহিলে কল চলে না, প্রদীপ জ্বলে না, ব্যঞ্জন সুস্বাদু হয় না, চেহারা খোলে না, হাজার গুন থাকুক তাহার পরিচয় পাওয়া যায় না, তৈল থাকিলে তাহার কিছুরই অভাব থাকে না।
সর্বশক্তিমান তৈল নানারুপে সমস্ত পৃথিবী ব্যাপ্ত করিয়া আছেন।

তৈলের যে মূর্তিতে আমরা গুরুজনকে স্নিগ্ধ করি, তাহার নাম ভক্তি, যাহাতে গৃহিণীকে স্নিগ্ধ করি, তাহার নাম প্রণয়; যাহাতে প্রতিবেশীকে স্নিগ্ধ করি, তাহার নাম মৈত্রী, যাহার দ্বারা সমস্ত জগতকে স্নিগ্ধ করি, তাহার নাম শিষ্টাচার ও সৌজন্য ‘ফিলনথ্রপি’। যাহার দ্বারা সাহেবকে স্নিগ্ধ করি, তাহার নাম লয়্যালিটি ; যাহার দ্বারা বড়লোককে স্নিগ্ধ করি, তাহার নাম নম্রতা বা মডেস্টি।…কে যে তৈল দিবার পাত্র নয়, তাহা বলা যায় না। পুঁটে তেলি হইতে লাট সাহেব পর্যন্ত তৈল দিবার পাত্র।

…শেষে মনে রাখা উচিত, এক তৈলে চাকাও ঘোরে আর তৈলে মনও ফেরে।”
মনস্বী জ্ঞানতাপস হরপ্রসাদ শাস্ত্রী’র প্রায় ১৪২ বছর আগের লেখা এই রচনাটি আজও অতি প্রায়োগিক এবং বাস্তবসম্মত। এটি একটি কালোত্তীর্ণ রচনা; যার প্রাসঙ্গিকতা, আবেদন ভবিষ্যতেও ম্লান হবে না।
হরপ্রসাদ শাস্ত্রী গবেষণা এবং পুঁথি আবিষ্কার ও সম্পাদনা ছাড়াও অসংখ্য পাঠক হৃদয়গ্রাহী লেখালেখি করেছেন। তাঁর উল্লেখযোগ্য উপন্যাস কাঞ্চনমালা(১৯১৬), বেণের মেয়ে (১৯২০), অসংখ্য প্রাচীন মনীষীর জীবন ও কর্মের ইতিবৃত্ত রচনা করেছেন। মধূসুদন দত্তের বিখ্যাত ‘মেঘনাদবধ কাব্য’র নাট্য রুপ দিয়েছেন।

জ্ঞান অর্জন এবং সেই জ্ঞানকে মননশীলতার মাধ্যমে সৃজনশীল রুপে উপস্থাপন করতে সবাই পারেন না। আমাদের জাতিগত ভাবে জ্ঞান-বুদ্ধি-দূরদর্শিতার প্রাচুর্য থাকা সত্ত্ব্ব্বেও অল্প শিখে বেশি লাভ করার প্রবণতা, সদাসর্বদা চাতুরী স্বভাব-ধূর্ত চেতনা এবং অস্থিরতার কারণে জ্ঞান-বুদ্ধি-সাধণার প্রমাণ আমরা রাখতে পারি না। তবে কিছু কিছু ব্যতিক্রম লক্ষ্যনীয়। হরপ্রসাদ শাস্ত্রী এমনই এক অনন্য জ্ঞান সাধক মনস্বী।
আজ তাঁর মহাপ্রয়ান দিবসে বিনম্র শ্রদ্ধাঞ্জলি।।