হরিপুরে ২৯টি স’মিলের মধ্যে ২৮টি অবৈধ

0
84

জসিম উদ্দিন ইতি, হরিপুর প্রতিনিধি: হরিপুর উপজেলার বেশির ভাগ করাতকলের (স’মিল) বৈধতা নেই। কোনো ব্যবস্থা না নেয়ায় বছরের পর বছর ধরে মালিকরা অনিয়মতান্ত্রিকভাবে চালাচ্ছেন সমিলগুলো।

প্রতিবছর লাইসেন্স নবায়ন করার বিধান থাকলেও ১০-১১ বছর ধরে লাইসেন্স ছাড়াই চলছে এসব সমিল। লাইসেন্সবিহীন সমিলগুলো বন্ধ করার নেই কোন উদ্যোগ ।

হরিপুর উপজেলা বন বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলায় মোট ২৯ টি সমিল রয়েছে। ২৯ টির মধ্যে ২৮ সমিল লাইসেন্স নেই। কয়েকটি সমিলের মালিক লাইসেন্সের জন্য আবেদন করেছে। তবে বেসরকারি হিসেবে অবৈধ এসব সমিলের সংখ্যা আরও বেশি হবে ।

স’মিল লাইসেন্স বিধিমালা ২০১২ অনুযায়ী, কোনো স’মিল মালিক লাইসেন্স না নিয়ে ব্যবসা পরিচালনা করতে পারবেন না। লাইসেন্স নেয়ার পর থেকে প্রতিবছর তা নবায়ন করতে হবে। কোনো করাতকলের লাইসেন্স নবায়ন করা না হলে তা লাইসেন্সবিহীন সমিল হিসেবে গণ্য হবে। কিন্তু এই আইন মানেন না বেশির ভাগ সমিল মালিক।

হরিপুর উপজেলা বন বিভাগের অফিসার মো.শাহজাহান আলী মুঠোফোনে বলেন, আমি এখানে অতিরিক্ত দায়িত্বে রয়েছি। এ উপজেলায় ২৯ টি সমিল রয়েছে তার মধ্যে ১ টির লাইসেন্স রয়েছে। আর কিছু লাইসেন্স প্রক্তিয়ায় রয়েছে। আরও প্রশ্ন করতে চাইলে তিনি বলেন ভাই আমি মোটরসাইকেলে রয়েছি পরে কথা বলবো।