মির্জাপুরে অধিকাংশ বিদ্যালয়ে অ্যাসাইনমেন্ট ও বেতনের অর্থ আদায়ের অভিযোগ

0
165
আটিয়ামামুদপুর উচ্চ বিদ্যালয়

রাব্বি ইসলাম, স্টাফ রিপোর্টারঃ দেশে করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির কারণে এর ক্ষতি পূরণের জন্য সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গত রবিবার (২৭অক্টোবর) থেকে শুরু হয়েছে মাধ্যমিকের শিক্ষার্থীদের পড়াশোনা। পাঠদান শুরুর পর সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের (কাজ) ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করার নির্দেশনা থাকলেও সেই নির্দেশনাকে অমান্য করে সুযোগ কাজে লাগিয়ে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার অধিকাংশ বিদ্যালয়গুলোর বিরুদ্ধে অ্যাসাইনমেন্ট ও মাসিক বেতনের টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এতে বিপাকে পড়েছে হাজারো শিক্ষার্থীর পরিবার।

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার আটিয়ামামুদপুর উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থী অভিযোগ করেন, যারা অ্যাসাইনমেন্ট ও বকেয়া বেতনের টাকা দিবে না তাদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হবেনা বলে হুমকি দিয়েছে প্রধান শিক্ষক মো. আ. রাজ্জাক ও অন্যান্য শিক্ষকরা।

এক অভিভাবক অভিযোগ করে বলেন, মাত্র ১০ টাকা কম দিয়েছিলাম তাও নেয় নাই সম্পূর্ণ টাকাই পরিশোধ করতে হইছে।

আটিয়ামামুদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ. রাজ্জাকের সাথে কথা হলে তিনি বলেন, টাকা আদায়ের ব্যাপারে আমি কিছুই জানিনা। তিনি শারীরিকভাবে অসুস্থ্য বলে সাংবাদিকদের জানান।

মির্জাপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক অভিযোগ করে বলেন, আমার মেয়ের কাছে অ্যাসাইনমেন্ট ও বকেয়া বেতন বাবদ ২৫শ টাকা দাবি করা হয়েছে। আমি মাতাব্বর ধরে কিছু টাকা কমিয়ে তা পরিশোধ করেছি।

এছাড়াও উপজেলার গেড়ামারা গোহাইলবাড়ি সবুজসেনা, হাটফতেপুর উচ্চ বিদ্যালয়সহ অধিকাংশ বিদ্যালয়েই মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের দেয়া নির্দেশনা অমান্য করেই শিক্ষার্থীদের বিভিন্নভাবে হুমকি প্রদান করে টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন-অর-রশিদের সাথে যোগাযোগে তিনি বলেন, অ্যাসাইনমেন্ট বাবদ কোনো প্রতিষ্ঠানই টাকা উত্তোলন করতে পারবে না এই নির্দেশনা ইতিমধ্যে সকল প্রতিষ্ঠানে জানিয়ে দেয়া হয়েছে এবং বিদ্যালয়ের (টিউশন ফি) বেতনের টাকাও উত্তোলন করার কোনো উপায় নেই।

ইতিমধ্যে যারা বেতনের টাকা উত্তোলন করেছে সেইসকল প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশনা দেয়া হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। আর যদি কোনো প্রতিষ্ঠান নির্দেশনা অমান্য করে অ্যাসাইনমেন্ট ও বকেয়া বেতন বাবদ টাকা আদায় করে তাহলে তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মালেক বলেন, নির্দেশনা অমান্য করে টাকা আদায়ের কোনো সুযোগ নেই। যদি এমনটি হয়ে থাকে তাহলে অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। আগামী তিন কার্যদিবসের মধ্যে বিষয়টি তদন্ত করে মাধ্যমিক শিক্ষা অফিসারকে সঠিক তথ্য প্রদান করতে বলা হয়েছে।