কালিহাতীতে মাজারের জমি দখল করে দোকান নির্মাণের অভিযোগ

0
100

জাহাঙ্গীর আলম, কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি : টাঙ্গাইলের কালিহাতীতে মাজার শরীফের নামে রেকর্ডকৃত জমি দখল করে দোকান ঘর নির্মাণের অভিযোগ উঠেছে। এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ওই ভূমি উদ্ধারের জন্য একটি লিখিত আবেদন করেছেন মাজারের খাদেম আলী হোসেন মোংলা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কালিহাতী উপজেলার নারান্দিয়া বাজারের পাশেই প্রায় ২শত বছরের পুরানো মানিক পীরের মাজারে ভক্তনুসারীরা দুধ, আগরবাতি, মোমবাতি জ্বালিয়ে মাজার জিয়ারত করছেন। মাজারের নামে রেকর্ডকৃত ২ শতাংশ জমির একাংশে অবৈধভাবে দোকার ঘর নির্মাণ করে এক ব্যবসায়ী মাজারের ভক্তদের ছিন্নি, মানত সহ ধর্মীয় অনুষ্ঠান করতে বাধার প্রদান করেছেন। এতে মাজারের ভক্তরা ক্ষোভে ফুসে উঠেছেন।

প্রায় ৪০ বছর যাবৎ ওই মাজারের খেদমতকারী খাদেম নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ী গ্রামের মো. আলী হোসেন মোংলা (৯০) জানান, আমার জন্মের পর থেকেই এখানে মাজার দেখে আসছি। মাজারে যারা আগে খেদমত করতো তারা মারা যাওয়ার পর থেকেই আমি প্রায় ৪০ বছর ধরে মানিক পীর সাহেবের এই মাজারের খেদমত করে আসতেছি। বর্তমানে মাজারের নামে রেকর্ডকৃত নারান্দিয়া মৌজার ১৩৮ নং দাগে ১ নং খতিয়ানে ২ শতাংশ ভূমিতে জোড় পূর্বকভাবে পার্শ্ববর্তী গ্রাম বাঁশজানার মৃত ইন্তাজ তালুকদারের ছেলে বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদার ইতিপূর্বে একটি দোকান-ঘর নির্মাণ করে ব্যবসা পরিচালনা করছেন এবং বর্তমানে আরও একটি দোকান-ঘর নির্মাণের জন্য অপচেষ্টায় লিপ্ত থেকে দোকান-ঘর নির্মাণের জন্য খুটি গেড়ে ঘরের ফ্রেম নির্মাণ করেছেন। দোকান নির্মাণ কাজে মাজারের খাদেম আলী হোসেন মোংলা সহ ভক্তরা বাঁধা দিতে গেলে লিজ এনেছে বলেই জোড় পূর্বক দোকান ঘরটি নির্মাণ করেন।

নারান্দিয়া গ্রামের মাধব চন্দ্র মোদক (৫০) জানান, আমার জন্মের পর থেকেই এ মাজার দেখে আসছি। যে স্থানে মাজারটি এ জায়গাটি সম্পূর্ণ মাজারের নামেই। এখানে দোকান-ঘর নির্মাণের কারণে ভক্তদের বিভিন্ন ধরণের অসুবিধা হচ্ছে।

মালতী গ্রামের ইয়াকুব আলী (৬৫) জানান, মাজারের জায়গায় জোড়পূর্বক দোকান-ঘর নির্মাণ করা হয়েছে।

মাজারের আরেক খাদেম হাফেজ উদ্দিন (৬৪) জানান, “আমার বাবাও এ মাজারের খাদেম ছিলেন। তিনি মারা যাওয়ার পর আলী হোসেন মোংলা ও আমি এ মাজারের খেদমত করে আসছি। ইতিপূর্বে মাজারটি রক্ষায় একটি ছাউনি তুলছিলাম সেটিও ভাইঙ্গা দিছে।”

মাজারের খাদেম সহ ভক্তনুসারীরা প্রশাসনের কাছে মাজারের নামে রেকর্ডকৃত ওই জায়গাটি জবরদখলকারী বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদারের হাত থেকে উদ্ধারের জোড় দাবী জানান।

এ বিষয়ে নারান্দিয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মাসুদুল ইসলাম মুঠোফোনে জানান, ভূমিটি মাজারের নামেই রেকর্ড করা। এ বিষয়ে একটি আবেদন দিয়েছিল তার একটি রিপোর্ট উপজেলা ভূমি অফিসে পাঠিয়ে দিয়েছি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান জানান, আমি নতুন এসেছি। প্রতিবেদনটি ভাল করে দেখে ছাদেক তালুকদারের সাথে কথা বলবো। জায়গা যদি মাজারের নামে হয়ে থাকে তাহলে জায়গাটি অবশ্যই ছেড়ে দিতে হবে। যদি সে না মানে তাহলে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। ।

এ বিষয়ে বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদার মুঠোফোনে জানান, “দোকান করতেই আছি। পরে বলবো ভাই আইসেন” একথা বলে ফোন কেটে দেন। কিছুক্ষণ পর তিনি নিজেই ফোন করে বলেন আমি অসুস্থ। তখন পুনরায় মাজারের নামে রেকর্ড করা ভূমিতে দোকান নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “কিছু ছাপাইলে নামের আগে বীরমুক্তিযোদ্ধা লেইখেন এবং সরেজমিনে এসে দেখে যান, যা খুশি তাই লিখতে থাকেন অসুবিধা নাই।”