মন্ট্রিয়ল শহরে ৫০ জনের অধিক বাংলাদেশি করোনায় আক্রান্ত

0
115

মোঃ কবির মোল্লা, কানাডা ব্যুরো: মন্ট্রিয়ল শহরের পার্ক এক্সটেনশন, লা-সাল এবং প্লামন্ডন এলাকায় পন্চাশ জনের অধিক বাংলাদেশী করোনায় আক্রান্ত হয়েছে।

করোনা নামক মহামারীর বিরুদ্ধে যুদ্ধ করছে পুরো বিশ্ব। চীনের উহান প্রদেশে প্রথম শুরু হয় এই মহামারী করোনার তাণ্ডব লীলা। উহান প্রদেশের বাদুরের পাখায় ভর করে করোনা উড়ে চলছে পুরো বিশ্বে। করোনার ভয়াল থাবা আর ধ্বংস লীলা থেকে কোন দেশই মুক্ত হতে পারেনি। বিশ্ব পরাশক্তি করোনার কাছে পরাজিত। বস্তি থেকে শুরু করে রাজ প্রাসাদে অবাধে বিচরণ করে বেড়াচ্ছে করোনা।

ভ্যাকসিন ভ্যাকসিন করে মানুষ হাহাকার করে। আজও ভ্যাকসিন আসেনি, আর কতকাল মাস্ক পরে থাকতে হবে? আর কতকাল করোনার ভয়ে গৃহবন্দি থাকতে হবে?

বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দুরে আটলান্টিক প্যাসিফিক এন্টারটিক সাগর ঘেরা দেশ কানাডায় রয়েছে হাজার হাজার বাংলাদেশী। জীবন ও জীবিকার তাগিদে কানাডায় আসা বাংলাদেশীরা এখন কানাডিয়ান। করোনা মহামারীতে অনেকের মৃত্যু হয়েছে, অনেকেই আক্রান্ত হয়ে আছে, অনেকেই আক্রান্ত হওয়ার ভয়ে সেচ্ছায় গৃহবন্দি হয়ে আছে।

কানাডার ক্যুইবেক এবং অন্টারিও প্রভিন্সে সবচেয়ে বেশী বাংলাদেশী। এবং আক্রান্তের সংখ্যা এই দুই প্রভিন্সেই সবচেয়ে বেশী। কানাডায় সর্বমোট করোনা আক্রান্তের সংখ্যা দুই লক্ষ বত্রিশ হাজার তার মধ্য সুস্থ হয়েছে এক লক্ষ চুরানব্বই হাজার এবং মৃত্যু হয়েছে দশ হাজারেরও বেশী।

ক্যুইবেক প্রভিন্সে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশী এক লক্ষ পাঁচ হাজার আক্রান্তের মধ্য থেকে সুস্থ হয়েছে উননব্বই হাজার ছয় শতের জন এবং মৃত্যু হয়েছে ছয় হাজার দুই শত একত্রিশ জন। অন্টারিও প্রভিন্সে মোট আক্রান্তের সংখ্যা চুয়াত্তর হাজার সাত শত পনের জন তার মধ্যে সুস্থ হয়েছে তেষট্টি হাজার নয় শতের উপর, মৃত্যু হয়েছে তিন হাজার একশতের উপরে। অন্যান্য প্রভিন্সে আক্রান্তের হার অনেক অনেক কম।

করোনার প্রথম ধাক্কা সামলে উঠে অর্থনীতির চাকা সচল রাখতে সরকার জুন মাস থেকে লক ডাউন তুলে নেয়। সবকিছু অনেকটাই স্বাভাবিক হয়ে আসছিল। শীত শুরু হতেই করোনার দ্বিতীয় আঘাত শুরু হয়েছে, লন্ড ভন্ড হয়ে যাচ্ছে। সরকার লকডাউন করেছে এবং শহরে রেড এলার্ট জারি করেছে।

হাসপাতালগুলিতে স্থান সংকুলান করা কঠিন হয়ে যাচ্ছে। মেডিকেল টিম অনেকের বাড়িতে চিকিৎসা দিচ্ছে।
মন্ট্রিয়ল এর বাঙালি অধ্যুষিত এলাকা পার্ক এক্সটেনশন এবং প্লামন্ডন এলাকায় করোনার ভয়াবহতা দেখা দিয়েছে। গত কয়েকদিনে করোনা টেস্টে 15% পজিটিভ রেজাল্ট এসেছে, 261 জনেরও বেশী আক্রান্ত পার্ক এক্সটেনশন এলাকায় তার মধ্যে অনেক বাংলাদেশী রয়েছে।

সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে বাংলাদেশী কমিউনিটির একটি গ্রুপ শহরের রেড জোন থেকে শহরের বাহিরে গ্রিন জোনে গিয়ে একটি রেস্টুরেন্টে সভা করে। সেই সভা থেকে ফেরত আসা প্রায় সাত জন করোনায় আক্রান্ত হয়েছে।