রাবিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

0
86

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উদযাপন করা হয়েছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুল মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। অনুষ্ঠানে শিক্ষক ও অতিথিদের সঙ্গে কেক কেটে দিবসটি উদযাপন করেন উপাচার্য। কর্মসূচির শুরুতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে অনলাইনে শিক্ষার্থীদের মধ্যে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এসময় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, শেখ রাসেলকে হত্যার সময় সে ছিল ১১ বছরের শিশু। প্রত্যেক শিশুই অমিত সম্ভাবনার অনিঃশেষ উৎস। আজ শেখ রাসেল বেঁচে থাকলে সে দেশ ও জাতির অন্যতম কৃতী সন্তান হতে পারতো, হতে পারতো বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অন্যতম কারিগর। তার নির্মম হত্যাকাণ্ড জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুলের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) লিসাইয়া মেহ্জবীনের সভাপতিত্বে এবং স্কুলটির শিক্ষিকা দেবশ্রী মন্ডল ও শাম্মি আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম কবীর, রেজিস্টার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম. এ বারী। শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডিতে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেটের হাতে মৃত্যুবরণ করেন।