বীরগঞ্জে আগাম শীতের আমেজ

0
85

রনজিৎ সরকার রাজ ,বীরগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধি : বাংলা পঞ্জিকা অনুযায়ী শনিবার পহেলা কার্তিক । সেই অনুযায়ী শরতের দ্বিতীয় মাস। এরপর হেমন্তের দু’মাস পর শুরু হতে যাচ্ছে শীতকাল। রৌদ্রোজ্জ্বল দিনে এখনো প্রচণ্ড গরম অনুভূত হলেও রাতের শেষ ভাগে শীত অনুভূত হচ্ছে দেশের উত্তরের জেলা দিনাজপুরের বীরগঞ্জে।

ভারতের হিমালয়ের কাছাকাছি হওয়ায় হেমান্তের শুরু থেকে আগাম শীতের আগমন ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। গত বছরসহ অন্য বছরগুলোতেই দেখা গেছে,কার্তিক মাসের শুরুতেই শীত অনুভূত হলেও এবার প্রায় এক মাস আগে আশ্বিনের শুরুতেই শীত অনুভূত হচ্ছে। ইতোমধ্যেই এ অঞ্চলে শুরু হয়েছে শীতের আগমনি বার্তা। গত সেপ্টেম্বর মাসের শেষে ও অক্টোবরের প্রথম দিকে টানা বৃষ্টিপাতের পর থেকে এ অঞ্চলে কুয়াশা পড়ছে মধ্যরাতে। শুক্রবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে,সকাল ৮টা পর্যন্ত বিভিন্ন গাছের পাতা,ঘাস ও ধানখেতে শিশির জমে থাকছে। ভোররাতে শরীরে কাঁথা জড়াতে হচ্ছে মানুষকে।

এক সপ্তাহ ধরে দিনের বেলা সূর্যের তেজ ও তাপমাত্রা বেশি থাকায় কাহিল হয়ে পড়েছেন স্থানীয়রা। এ বছর বর্ষাকাটা দীর্ঘমেয়াদী থাকায় শীতের প্রকোপটা স্বল্পমেয়াদী হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকায় এ অঞ্চলে আকাশে মেঘের আনাগোনা কম। দিনের বেলা তাপমাত্রা একটু বেশি। তবে আগামী কয়েক দিনের মধ্যেই সূর্যের তেজ ও তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে।