খুলনায় আলুর মূল্য নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসনের অভিযান, অর্থদণ্ড প্রদান

0
135

আহছানুল আমীন জর্জ, খুলনা : খুলনায় আলুর মূল্য নিয়ন্ত্রণে রাখতে পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বড়বাজারস্থ কদমতলা আলুর আড়ত এবং কেসিসি সন্ধ্যা বাজারে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর সংশ্লিষ্ট ধারায় অর্থদণ্ড প্রদান করা হয়। এ অভিযান পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তাহমিদুল ইসলাম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরী তাসমিন ঊর্মি।

খুলনা জেলা প্রশাসনের মিডিয়া সেলের সূত্রে জানা যায়, সম্প্রতি বাজারে আলুর মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন পিএএ নির্দেশনা এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলীর তত্ত্বাবধানে খুলনা মহানগরীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয় এবং সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

অভিযান পরিচালনা করেন, খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তাহমিদুল ইসলাম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরী তাসমিন ঊর্মি। অভিযান পরিচালনায় সহায়তা করেন খুলনা সদর থানার পুলিশের সদস্যরা। অভিযানে সঠিকভাবে চালান এবং ভাউচার সংরক্ষণ না করা, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে আলু বিক্রয় করা, সরকারি আদেশ অমান্য করা এবং অন্যান্য অনিয়ম পাওয়া গেছে।

অনিয়মসমূহের দায়ে বড়বাজারস্থ কদমতলা আলুর আড়ত এবং কেসিসি সন্ধ্যা বাজারে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর সংশ্লিষ্ট ধারায় অর্থদণ্ড প্রদান করা হয়। এছাড়াও বাজারসমূহের প্রতিটি দোকান এবং আড়তকে আলু মজুদ না করা এবং সরকার নির্ধারিত মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রয় করার জন্য কঠোরভাবে সতর্ক করা হয়। আলুর মূল্য জনসাধারণের হাতের নাগালে রাখতে এবং সরকার নির্ধারিত মূল্য নিশ্চিত করতে জেলা প্রশাসন, খুলনার এমন উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানা গেছে।