এসআই আকবরের পলায়ন ঠেকাতে সীমান্তে সতর্কতা : প্রেসব্রিফিংয়ে পিবিআই

0
81

এস,এম,মনির হোসেন জীবন : সিলেটের কোতোয়ালি থানার বন্দরবাজার ফাঁড়িতে মো. রায়হান আহমদ (৩৪) নামের এক যুবককে হত্যার ঘটনা তদন্তের দায়িত্ব পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

এলক্ষে দায়িত্ব পাওয়ার পর পরই রায়হান হত্যার ঘটনায় সাময়িক বরখাস্ত ফাঁড়ির ইনচার্জ সাব-ইন্সপেক্টর (এসআই) আকবর হোসেন ভূঁইয়াকে খুঁজতে মাঠে নেমেছে পিবিআই। এ ঘটনায় মূল অভিযুক্ত এসআই আকবর হোসেন ভূঁইয়া যেন দেশ থেকে পালাতে না পারেন, সেজন্য সীমান্ত এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যেই তদন্ত কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে পিবিআই’র প্রধান কার্যালয়ে আয়োজিত এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন সংস্থাটির প্রধান বনজ কুমার মজুমদার।

এসময় প্রেসব্রিফিংয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পিবিআই বলছে, ঘটনার পরপরই এসআই আকবরকে বরখাস্ত করে কর্তৃপক্ষ। কিন্তু ঘটনার ভয়াবহতা আঁচ করতে পেরে পালিয়েছে আকবর। তাই তাকে খুঁজতে তৎপর রয়েছে তদন্ত সংস্থা পিবিআই। সে যেন দেশের বাইরে পালাতে না পারে সেজন্য দেশের সব ইমিগ্রেশন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।

বনজ কুমার মজুমদার বলেন, পুলিশ বা সাধারণ জনগণ—যেই অপরাধ করুক, জড়িত থাকার প্রমাণ মিললে তাকে আইনের মুখোমুখি করা হবে। আদালতের নির্দেশে ঘটনা তদন্ত করছে পিবিআই। পরশু দিন মামলার তথ্য আমরা হাতে পেয়েছি। ওই ফাঁড়িতে সিসি ক্যামেরা ছিল কি না, তার খোঁজ নেওয়া হচ্ছে।

টাকার জন্যই রায়হানকে নির্যাতন করে হত্যা করা হয়েছে, নিহতের পরিবারের এ অভিযোগের বিষয়ে পিবিআই প্রধান বলেন, তা তদন্ত করে দেখা হবে। এই মুহূর্তে এ বিষয়ে মন্তব্য করব না। তদন্তে যদি এরকম প্রমাণ মেলে, ব্যবস্থা নেওয়া হবে। এ অভিযোগটি নিহতের পরিবার মামলায় উল্লেখ করেছে। এ বিষয়ে আমরা গুরুত্ব দিয়ে তদন্ত করব।

বনজ কুমার মজুমদার আরো বলেন, ঘটনার পর থেকেই, বিশেষ করে আদালতের আদেশে তদন্ত শুরুর পর থেকেই ফাঁড়ি ইনচার্জ এসআই আকবর হোসেনকে আমরা খুঁজছি। সম্ভাব্য অনেক স্থানে অভিযান চালানো হয়েছে। কিন্তু তাকে পাওয়া যাচ্ছে না।

তিনি যেন সীমান্ত এলাকা দিয়ে দেশ ছেড়ে যেতে না পারেন, সেজন্য সতর্কতা জারি করা হয়েছে। আশা করছি, শিগগির তাকে গ্রেপ্তার করে আইনের মুখোমুখি করা হবে।

পিবিআই’র এ কর্মকর্তা বলেন, সিলেটের ঘটনার ডকেট আমরা গত পরশুদিন রাতে পেয়েছি। ঘটনাস্থলে সিলেটের পিবিআই টিম তিন থেকে চার ঘণ্টা ছিল গতকাল। আমরা আমাদের তদন্ত শুরু করে দিয়েছি। তদন্তের প্রাথমিক পর্যায়ে আমাদের মনে হয়েছে সাময়িক বরখাস্তকৃত ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর-কেই আমাদের দরকার। তাকে জিজ্ঞাসাবাদ করলেই সব তথ্য নিশ্চিত হওয়া যাবে।

তিনি বলেন, দেশের সব ইমিগ্রেশনে আমরা জানিয়ে দিয়েছি যে, আকবর যেন কোনোভাবেই দেশ ছেড়ে পালিয়ে যেতে না পারে। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও সীমান্তের বিভিন্ন ইমিগ্রেশন সেন্টারে জানিয়ে দেওয়া হয়েছে, আকবর যেন দেশ ছেড়ে পালিয়ে যেতে না পারে। তাকে ধরার জন্য আমরা টিম রেডি করেছি। তাকে আমাদের খুবই দরকার।

১০ হাজার টাকার কারণেই কি এমন ঘটনা ঘটেছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিষয়গুলো তদন্ত করে দেখছি। একদিনেই তো সব কিছু বলা যাবে না। তবে,আমরা একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কবর থেকে তার মরদেহ আবার উঠাবো এবং তদন্ত করব।