সুন্দরগঞ্জে সংযোগ বিহীন তিন কোটি টাকার ব্রিজ, ঝুঁকিপূর্ণ ব্রিজে রক্ষা পেল ট্রাক

0
80

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধিঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ পৌরসভার প্রধান সড়কে ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে পার হওয়ার সময় একটি মাল বোঝাই ট্রাকের সামনের চাকা ব্রিজের বড় গর্তে পড়ে আটকা পড়েছে। এতে ভয়াবহ দুর্ঘটনার কবল থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে ওই মালবাহী ট্রাকটি।

বৃহস্পতিবার বেলা ১০ টার দিকে ওই ধান বোঝাই ট্রাকটি সুন্দরগঞ্জ থেকে মীরগঞ্জ বাজারে যাচ্ছিল। ব্রিজে ওঠার পরপরই পূর্বপাশের বড় গর্তটিতে ট্রাকটি দুর্ঘটনার কবলে পড়ে। প্রায় তিন ঘন্টা চেষ্টার পর ট্রাকটি উদ্ধার করা হয়।

জানা গেছে, বিগত বছরের শেষ নাগাদ নির্মাণ কাজ শেষ হওয়া সত্ত্বেও সংযোগ সড়কের নির্মাণ কাজ সমাপ্ত না হওয়ায় সুন্দরগঞ্জ-মীরগঞ্জ-চৌধুরানী-রংপুর সড়কের সুন্দরগঞ্জ পৌরসভার ডাকবাংলো খালের উপর ৩ কোটি ৫ লাখ ৯৩ হাজার ২শ ৮৮ টাকা ব্যয়ে নির্মিত নতুন ব্রিজটির সংযোগ সড়কের কাজ শেষ না হওয়ায় ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও বিকল্প কোনো রাস্তা না থাকায় পুরানো ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়েই প্রতিদিন শতশত ভারী যানবাহন, অটোরিকশা, শিক্ষার্থীসহ হাজারো মানুষ চলাচল করতে বাধ্য হচ্ছেন। ঝুঁকিপূর্ণ এ ব্রিজে ভারী যানবাহন উঠলেই তা কেঁপে উঠছে। যানজট হয়ে দাঁড়িয়েছে নিত্যদিনের সঙ্গী। রয়েছে দুর্ঘটনার আশঙ্কা।

পৌর শহরের সুন্দরগঞ্জ-মীরগঞ্জ-রংপুর আ লিক মহাসড়কের ডাকবাংলো খালের ওপর ৮০-র দশকে নির্মিত ব্রিজটির পশ্চিমাংশের একটি পিলার বেঁকে যাওয়া, অপর একটি পিলারের সম্পূর্ণ অংশে বড় ধরনের ফাটল, নীচের অংশে পলেস্তারা ধ্বসে পড়াসহ উপরের অংশের ঢালাই ধ্বসে পড়ে দুই মিটার দু’টি বৃত্তাকার গভীর খাদের সৃষ্টি হয়েছে। এ অবস্থায় ব্রিজটি যান চলাচলের জন্য অনুপযোগী হওয়ায় পীরগাছা এলজিইডি তত্ত্বাবধানে ঝুঁকিপূর্ণ ব্রিজটির দক্ষিণ পাশে পুরানো ব্রিজের স্থলে নতুন একটি ব্রিজ নির্মাণের জন্য টেন্ডার আহবান করা হয়। এতে কাজ পায় ‘মেসার্স হোসাইন এন্টারপ্রাইজ’ নামের রাজশাহীর একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এদিকে, ২০১৭ সালের ১১ মার্চ ঠিকাদারি প্রতিষ্ঠানটি ঝুঁকিপূর্ণ ব্রিজটির ১শ’ মিটার দক্ষিণ পাশে ৮৫ মিটার দীর্ঘ আরসিসি গ্রিডার ব্রিজ নির্মাণের কাজ শুরু করলেও নির্ধারিত সময় ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত তা দৃশ্যমান না হওয়ায় বিগত বছরের ২২ জানুয়ারি প্রতিদিনের সংবাদে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হলে বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে। সংবাদ প্রকাশের দুই দিন পরেই ঠিকাদারি প্রতিষ্ঠানটি দ্রুতগতিতে কাজ শুরু ও বিদায়ী বছরের শেষার্ধে যথাযথ মান অনুযায়ী ব্রিজটির নির্মাণ কাজ শেষ করে।

কিন্তু ৮০-র দশকে পরিত্যক্ত সরকারি রাস্তাটি স্থানীয় বিভিন্ন ব্যক্তির দখলে থাকায় সংযোগ সড়কের নির্মাণ কাজ বন্ধ রয়েছে বলে জানা গেছে। অথচ গুরুত্বপূর্ণ এ ব্রিজটি চালু হলে একদিকে যেমন বিভাগীয় শহরে যাতায়াতে ১০ কিলোমিটার রাস্তা কমে যাবে, বাঁচবে সময় এবং অর্থও।

রংপুরের পীরগাছা উপজেলা নির্বাহী প্রকৌশলী মনিরুল ইসলামের সাথে কথা হলে তিনি তরঙ্গ নিউজকে বলেন, সংযোগ সড়কের জায়গাটি জেলা পরিষদের হওয়ায় আমরা সুন্দরগঞ্জ এলজিইডি, স্থানীয় প্রশাসন, জেলা পরিষদ ও পৌর মেয়রের সাথে যোগাযোগ করেছি। আমরা সহযোগিতা পাইনি। বার বার চেষ্টা করেও সংযোগ সড়কের পশ্চিমাংশের শুরুতে দু’টো টি স্টলসহ তিনটি দোকান ঘর সরাতে রাজি না হওয়ায় সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ না করেই আমরা চলে যাচ্ছি। এখন বিষয়টি সুন্দরগঞ্জের ব্যাপার। তাই ঠিকাদারি প্রতিষ্ঠানকে সংযোগ সড়ক নির্মাণের বিলও দেয়া হয়নি বলে যোগ করেন তিনি।

উল্লেখ্য ঠিকাদারি প্রতিষ্ঠানটি গত কয়েকদিন আগে সংযোগ সড়কে মোটরসাইকেল বা সাইকেল চলাচলের জন্য রাবিশ ফেলে একটু উপযোগী করে দেয়। যা দিয়ে ভারী যানবাহন, রিক্সা, অটো রিক্সা চলাচল করা সম্ভব হচ্ছে না।

তবে, সংযোগ সড়কের নির্মাণ কাজ নিয়ে স্থানীয় উপজেলা প্রকৌশলী এম এ মনসুরের কোন বক্তব্য পাওয়া যায়নি।
ব্রিজটির সংযোগ সড়ক নির্মাণ করে খুলে দেয়ার জন্য স্থানীয় জনসাধারণ মাননীয় প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।