মুন্সীগঞ্জে বাল্যবিবাহ, বরের বয়স ৫০ আর কনের ১২, আটক বর

0
112

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় ১২ বছরের মেয়েকে বিয়ের অপরাধে ৫০ বছর বয়স্ক বর দিদারুল ইসলাম দিদারকে ১ বৎসরের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। গতকাল রবিবার ১১ সেপ্টেম্বর সন্ধায় টঙ্গীবাড়ি উপজেলার কামারখাড়া গ্রামে অভিযান চালিয়ে তাকে আটক করা হয় এবং অভিযুক্ত বরকে সাঁজা প্রদান করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাম্মৎ হাসিনা আক্তার। বর দিদারুল ইসলাম দিদার টঙ্গীবাড়ি উপজেলার বেসনাল গ্রামের আঃ কাদির বেপারীর ছেলে।

তথ্য সুত্রে জানা যায়, মুদি দোকানদার দিদার হোসেন (৫০) প্রথম স্ত্রী রেখে ১২ বছরের নাবালিকা শিশুকে সরাহ কাবিনের মাধ্যমে বিয়ে করে। ভুক্তভোগী শিশু টঙ্গীবাড়ি উপজেলার পার্শ^বতী পয়শাগাঁও গ্রামের সাইজ উদ্দিন মৃধার মেয়ে মাহফুজা (১২)। এ ঘটনায় ওই এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

গ্রামের স্থানীয় বাসিন্দারা জানান, এটি দিদারুলে ২য় বিবাহ, ১ম স্ত্রীকে রেখেই ওই অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বিয়ে করে সে। টঙ্গীবাড়ি উপজেলার মিতারা গ্রামের ইয়াসিন হুজুর নিয়ম নীতির তোয়াক্কা না করে গত ৭অক্টোবর বুধবার রেজেষ্ট্রি ছাড়াই সরাহ কাবিনের মাধ্যমে এ বিয়ে পড়ান।

ভুক্তভোগী শিশুটির মামা তাজুল ইসলাম জানান, আমার বোন ও বোনের স্বামী কিছুটা বুদ্ধি প্রতিবন্ধী। তাদেরকে ফুসলিয়ে দিদার হোসেন আমাদের কাউকে না জানিয়ে এ কাজ করেছে।

অভিযুক্ত বর দিদার হোসেন অভিযোগ অস্বীকার করে বলেন, আমি বিশ বছর আগে বিয়ে করি কিন্তু এখনোও নিঃসন্তান। কয়েক মাসের মধ্যে আমি আরেকটি বিয়ে করবো। আমার প্রথম স্ত্রী আমার টাকা পয়সা আত্মসাৎ করার জন্য আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোসাম্ম হাসিনা আক্তার জানান, বাল্য বিয়ের খবর পেয়ে তাৎক্ষনিক অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযুক্ত ব্যাক্তি বিয়ের বিষয়টি স্বীকার করলে ভ্রামমান আদালত তাকে বাল্য বিবাহ নিরোধ আইন, ২০১৭ অনুযায়ী ১ বৎসর কারাদন্ড প্রদান করে জেল হাজতে প্রেরন করা হয়েছে। জড়িত কাজীকে খুঁজে বের করার চেষ্টা চলছে। তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।