ধর্ষণের প্রতিবাদে রাবি শিক্ষকের পদযাত্রা

0
91

রাবি প্রতিনিধি: দেশব্যাপী চলমান ধর্ষণ, যৌন নিপীড়ন ও নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতার প্রতিবাদে খালি পায়ে পদযাত্রা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরিদ খান। শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বর থেকে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট পর্যন্ত খালি পায়ে হেঁটে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি দাবি করেন তিনি। এসময় তার সঙ্গে আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসউদ ও কয়েকজন শিক্ষার্থীও অংশ নেন।

পদযাত্রার বিষয়ে জানতে চাইলে ড. ফরিদ বলেন, দেশব্যাপী নারীদের ওপর চলমান নৈরাজ্য, সহিংসতা, ধর্ষনের প্রতিবাদে আমরা আজ পথে দাঁড়িয়েছি। নারীদের প্রতি সম্মান জানাতেই আমরা খালি পায়ে পদযাত্রা করছি। আমরা একটি ধর্ষণমুক্ত সমাজ চাই।

তিনি আরও বলেন, বর্তমান সমাজে ধর্ষণ একটি ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। আমাদের এখনই সময় নিজ নিজ জায়গা থেকে স্বোচ্চার হওয়ার। আজ নোয়াখালীতে নারী নির্যাতন হয়েছে কাল যে আমাদের মা-বোন হবে না তার কোনো নিশ্চয়তা নেই। রাষ্ট্র আইন করে তবে তার প্রয়োগ যথাযথ করতে পারে না। তাই আমাদের সবাইকে সচেতন হতে হবে। মূলত একটা ভালো সমাজের জন্য এবং সমাজের যাবতীয় অসঙ্গতিগুলোর বিরুদ্ধেই আমাদের এই পদযাত্রা।

উল্লেখ্য, এর আগেও ড. ফরিদ কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গনের দাবিতেও খালি পায়ে কর্মসূচি পালন করেন এবং যশোরের মনিরামপুরে তিন ব্যক্তিকে সহকারী কমিশনারের কান ধরানোর ঘটনায় নিজের কান ধরা ছবি প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছিলেন।