ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বশেমুরবিপ্রবি’র নবনিযুক্ত উপাচার্যের ভাবনা

0
85

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানিয়েছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(বশেমুরবিপ্রবি) নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব। ৪ অক্টোবর(রবিবার) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল সংলাপে বিভিন্ন পরিকল্পনার কথা জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের আসন সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, অপরিকল্পিতভাবে পূর্বের উপাচার্যের বিভাগ বৃদ্ধি আর আসন বাড়ানোর কারণে বিশ্ববিদ্যালয়ের সার্বিক সমস্যা বেড়েই চলছে ফলে বাধাগ্রস্ত হচ্ছে গবেষণা, শিক্ষার মান ও পরিবেশ।

এ বিষয়ে তিনি আরো বলেন,বিশ্ববিদ্যালয়ের অনেকের সাথে আসন সংখ্যা নিয়ে কথা হয়েছে সবাই আসন সংখ্যা কমানোর পক্ষে মতামত দিয়েছেন।আশা করি ভর্তি পরীক্ষায় পূর্বের থেকে আসন সংখ্যা অনেকটাই কমে আসবে।

এসময় ভিসি কোটার বিষয়ে তিনি বলেন, শুনেছি এখানে ভিসি কোটা নামে কোটা রয়েছে কিন্তু আমার সময়ে এরূপ কোনো কোটা থাকবে না। ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতেই এই কোটা বাদ দেয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংকট নিয়ে কথা উঠলে তিনি বলেন,একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর আগে একাডেমিক বিল্ডিং, হল, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগের পর শিক্ষার্থী ভর্তি হয় আর এখানে হয়েছে উল্টোটা।

তিনি আরো বলেন, এখানে নিয়োগ পাওয়ার পর দেখলাম নিয়ম নীতি ছাড়াই ৩৪ ডিপার্টমেন্ট, অনেক ডিপার্টমেন্ট আছে যেখানে শিক্ষক ১ থেকে ২ জন বা সর্বোচ্চ ৫ থেকে ৬ জন যা একটি ডিপার্টমেন্টের জন্য পর্যাপ্ত নয়। আশা করি এ বিষয়টা রিজেন্ট বোর্ডের সাথে আলোচনা করে সমাধান করা হবে৷

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকদিনের চাহিদা বঙ্গবন্ধু ম্যুরাল,শহীদ মিনার,অডিটোরিয়াম এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের কথা উল্লেখ করে তিনি বলেন,বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করার জন্য বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমতি প্রয়োজন। সেজন্য আমাদের বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা বর্তমানে ঢাকাই অবস্থান করছেন। আশা করি অনুমতি দিয়লে খুব দ্রুতই কাজ শুরু হবে।

আর অডিটোরিয়াম, শহীদ মিনার এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের কথা উল্লেখ করে তিনি বলেন,এগুলো নিয়েই ও আলেচনা হচ্ছে। আশা করি এই বছরেই এক সাথে তিনটা শুরু করতে পারবো৷

করোনার পরবর্তীকালে সেশনজট নিরসনে শিক্ষব্যবস্থা কেমন হবে এমন এক প্রশ্নের উত্তরে তিনি বলেন,আমাদের থেকে প্রায় ৭-৮ মাস ইতিমধ্যে চলে গেছে। এভাবে যদি আরো ২-৩ মাস চলে যাই তাহলে বলা চলে আমরা ২টা সেমিস্টার পিছিয়ে পরছি।বিশ্ববিদ্যালয়ে সাপ্তাহে দুদিন বন্ধ থাকে এক্ষেত্রে সেশনজট নিরসনে ঐ দুদিন ও ক্লাস নিয়ে ও অতিরিক্ত ক্লাসের সংখ্যা বাড়িয়ে এই সেশনজট নিরসন করা সম্ভব।

এই বিষয়ে তিনি আরো বলেন,তবে এবিষয়ে শিক্ষক,ছাত্র-ছাত্রীর আন্তরিকতা এক্ষেত্রে প্রয়োজন। তাদের গুরুত্বের উপর এটা নির্ভর করছে।

ইতিহাস বিভাগের সমস্যা নিয়ে তিনি বলেন,ইতিহাস বিভাগের সমস্যা, বড় সমস্যা তবে এদের স্থায়ী সমাধানে পরবর্তীতে অল্প শিক্ষার্থী ভর্তির মাধ্যমে ডিপার্টমেন্ট চালু রাখার চেষ্টা করব তবে ইউজিসি, মন্ত্রণালয় ও রিজেন্ট বোর্ডের সভায় সমাধান হবে বলে আশা করি।

শেখ হাসিনা আইসিটি ইন্সটিটিউট নিয়ে তিনি বলেন, একটা ইনস্টিটিউট গবেষণা করার জন্য প্রতিষ্ঠিত হয়, কিন্তু সাবেক ভিসি নাসিরউদ্দিন স্যার এটাকে শিবচরে অনার্স কোর্স চালু করেছে যা মোটেই কাম্য নয়। ছাত্রদের মাধ্যমে জানতে পারি ১০০ কিমি দুর থেকে যে বিশ্ববিদ্যালয় শিক্ষক রা ক্লাস নিতেন তাহলে তাদের অবস্থা কি হতে পারে? এ বিষয়ে মাননীয় শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা হয়েছে যে এবার রিজেন্ট বোর্ডের সভায় এটি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আনা হবে, এ বিষয়ে তিনি সহমত প্রকাশ করেছেন।

অন্যদিকে ইইই ও ইটিই বিভাগের সমস্যা নিয়ে বলেন, ‘ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ও ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের কোর্স প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ সেম বাকিটা সিলেবাসে সংযুক্ত করে ইইইদের সাথে এক করে সার্টিফিকেট দেওয়া হবে। তবে দেখলাম টিচারদের এ বিষয়ে একটু দ্বিমত তবে এ সমস্যা রিজেন্ট বোর্ডের সভায় সমাধান হবে বলে আশা করি।’