আমতলী-তালতলী সড়ক নয়’যেন মরন ফাঁদ

0
87

বরগুনা প্রতিনিধিঃ বরগুনার আমতলী-তালতলী যাওয়া আসার একমাত্র মূল সড়কটি এখন মরণ ফাদে পরিণত হয়েছে। সড়কের কিছু কিছু দুরে বড় বড় গর্ত রয়েছে।দীর্ঘদীন ধরে রাস্তাটি সংস্কার করা হয় নি ফলে যে কোনো সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।বড় বড় গর্তের কারণে সর্বদা আটকে থাকে বিভিন্ন যাত্রীবাহী ও মালবাহী যানবাহনসহ সাধারণ মানুষের চলাচলে বিঘ্ন ঘটে।সড়কটি সংস্কারে কর্তৃপক্ষ নিরব ভূমিকায় রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়কের মানিকঝুড়ি থেকে কচুপাত্রা ব্রীজ পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক। সড়কের ইট-পাথরের সুরকি বের হয়ে মাটি উঠে গেছে। বড় বড় গর্তে গাড়ীর চাকা ফেঁসে যাচ্ছে। এমনকি কাঁদা মাটিতে মিশে সড়কটি একাকার হয়ে গেছে।বরিশাল-তালতলী ও ঢাকা-তালতলী গামী বাস চলাচল পুরোপুরি বন্দ হয়ে গেছে।কর্তৃপক্ষের কাছে জোরদাবী জানান ভুক্তভোগীরা দ্রুত সড়কটি সংস্কারের জন্য।

জানা যায়,আমতলী-তালতলীর ফকিরহাট পর্যন্ত ৩৫ কিলোমিটার আঞ্চলিক সড়ক। এই সড়ক দিয়ে প্রতিদিন আমতলী-তালতলীর অন্তত অর্ধলক্ষ লোক যাতায়াত করে। এদিকে ২০১৯ সালে মানিকঝুড়ি বাজার থেকে কচুপাত্রা ব্রীজ পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক সংস্কার করে স্থানীয় সরকার বিভাগ। সড়ক সংস্কারের এগারো মাসের মাথায় ঐ সড়কে গর্তে ভরে যায়। তালতলীতে একটি বিদ্যুৎ কেন্দ্র ও শিপইয়ার্ড রয়েছে। যার মালামাল নিয়ে প্রতিদিন শত শত গাড়ী চলাচল করে যা সড়কের গর্তে আটকে থাকে। স্থানীয়রা অভিযোগ করে তৎকালিন উপজেলা প্রকৌশলী মোঃ নজরুল ইসলামের গাফলতিতে ঠিকাদার নিম্নমানের কাজ করায় সড়ক এক বছরের মাথায় সড়কটি গর্তে পরিণত হয়েছে।

আলফা ড্রাইভার হায়দার বলেন,আমরা প্রতিনিয়ত তালতলী-আমতলী রুটে আলফা চালাই।এ রুটে কমপক্ষে ৬০টি আলফা চলে।সড়ক খারাপ হওয়ায় আমাদের তারিকাটা ঘুড়ে কলাপাড়া-আমতলী মহাসড়ক দিয়ে যেতে হয়।এতে সময় বেশী লাগে যাত্রীদের কষ্ট হয়।তাই সবার সুবিধার্থে সড়কটি সংস্কার করা খুবই প্রয়োজন।

আড়পাঙ্গাশিয়া বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মো.হারুন মিয়া বলেন,এটা সড়ক নয় যেন খাল। এর থেকে কাচাঁ রাস্তাও অনেক ভালো।বাজারের অবস্থা খুবই খারাপে পরিণত হয়েছে।সাধারণ মানুষ চলাচলের সময় গাড়ী উল্টে কারো হাত, কারো পা ভাঙ্গে। কেউ কেউ নানা ভাবে জখম হয়।আমরা অতি দ্রুত সড়ক মেরামতের দাবী জানাই।

তারিকাটা বাজারের অনেকে বলেন, মোতালেব মিয়া, নশা হাওলাদার, মোশাররফ হোসেন, কবির উদ্দিন, শহীদুল ইসলাম ও বাহাদুর বলেন, গত দু’বছর ধরে সড়ক খানাখন্দে ভরে গেছে। স্থানীয় সরকার বিভাগের লোকজন দেখেও সংস্কারের কোন উদ্যোগ নিচ্ছে না। তারা আরও বলেন, দ্রুত এ সড়ক সংস্কার করা না হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

আমতলী উপজেলা প্রকৌশলী মোঃ মনোয়ারুল ইসলাম বলেন, আমি নতুন আমতলীতে যোগদান করেছি। ইতোপূর্বে সড়কটি সম্পর্কে আমি অবগত হয়েছি। সড়কটি সংস্কারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।