মার্কিন ভাইস প্রেসিডেন্টের করোনা পরীক্ষার ফল নেগেটিভ

0
95

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর আসার কয়েক ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করালেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। প্রেসিডেন্ট করোনা আক্রান্ত হলেও পেন্স এ যাত্রায় সংক্রমিত হননি বলে জানিয়েছেন তার একজন মুখপাত্র।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।

এর আগে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকালের দিকে ট্রাম্প এবং তার স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প করোনায় আক্রান্ত হয়েছেন বলে এক টুইট বার্তায় জানান মার্কিন এই প্রেসিডেন্ট। বর্তমানে হোয়াইট হাউসে কোয়ারেন্টাইনে আছেন তারা।

টুইটারে এক বার্তায় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মুখপাত্র ডেভিন ও’মেলি বলেছেন, আজ সকালে ভাইস প্রেসিডেন্ট ও সেকেন্ড লেডির কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। বর্তমানে তারা সুস্থ আছেন এবং প্রেসিডেন্টের দ্রুত সুস্থতায় শুভ কামনা জানিয়েছেন পেন্স।

এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাসের জটিলতার উচ্চ ঝুঁকিতে আছেন বলে সতর্ক করে দিয়েছেন চিকিৎসকরা। তারা বলেছেন, অনেক কারণ রয়েছে যেগুলো প্রেসিডেন্ট ট্রাম্পকে করোনাভাইরাসের গুরুতর জটিলতায় ফেলেছে।

বর্তমানে মার্কিন এই প্রেসিডেন্টের বয়স ৭৪ বছর। চিকিৎসকদের মতে, বয়স এবং অতিরিক্ত ওজনের কারণে কোভিড-১৯ প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষেত্রে বেশি ঝুঁকি তৈরি করতে পারে।

গত মার্চে বিখ্যাত মেডিক্যাল সাময়িকী দ্য ল্যান্সেটে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, গবেষণায় দেখা গেছে করোনাভাইরাসে মানুষের গড় মৃত্যুর হার প্রায় ১ দশমিক ৪ শতাংশ। তবে সত্তরোর্ধ্বদের ক্ষেত্রে এই হার ৮ দশমিক ৬ শতাংশ। গবেষণাটি চীনে করোনাভাইরাস মহামারির তথ্য বিশ্লেষণ করে তৈরি করা হয়েছিল।

অস্ট্রেলিয়ার মেলবোর্নের সেন্ট ভিনসেন্ট হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের চিকিৎসক ব্যারি ডিক্সন বলেছেন, ট্রাম্পের যদি নিউমোনিয়া সংক্রমণ দেখা দেয়, তাহলে ঝুঁকি বেড়ে যাবে। করোনার সঙ্গে যাদের নিউমোনিয়া শুরু হয় তাদের মৃত্যু হার অনেক বেশি; বিশেষ করে ৬৫ উর্ধ্ব বয়সীদের ক্ষেত্রে এটি আরও প্রকট। এছাড়া হৃদরোগ বা মস্তিষ্কের রক্তনালীর সমস্যা যাদের রয়েছে তারাও একই ধরনের ঝুঁকিতে আছেন।

ডিক্সন বলেন, যদি তার নিউমোনিয়া গুরুতর আকার ধারণ করে তাহলে মারা যাওয়ার অনেক বেশি ঝুঁকি আছে। পাশাপাশি অন্যান্য ঝুঁকিপূর্ণ কারণ; বিশেষ করে যাদের কো-মরবিডিটি অর্থাৎ অতিরিক্ত ধূমপান, উচ্চ-ডায়াবেটিস অথবা হৃদরোগ, উচ্চ রক্তচাপ যাদের আছে তাদেরকে করোনায় বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে মনে করা হয়।

ট্রাম্পের ক্ষেত্রে আমরা উচ্চ ঝুঁকিপূর্ণ যেসব কারণ চিহ্নিত করেছি সেগুলো হলো- তার বয়স এবং অতিরিক্ত ওজন। এসবও করোনায় তার উচ্চ-ঝুঁকির কারণ হতে পারে।