ইলিশের অভিযান সফল করতে নৌ ওসি সুজন পালের আহ্বান

0
99

ইয়ামিন হোসেন,ভোলা: আগামী (১৩ অক্টোবর) রাত ১২টার পর থেকে ২২ দিনের জন্য বন্ধ হয়ে যাচ্ছে ইলিশ শিকার- যা কার্যকর থাকবে ০৪ নভেম্বর পর্যন্ত। মা ইলিশ রক্ষায় বাংলাদেশ সরকার উপকূলের ১১ হাজার বর্গকিলোমিটার এলাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। ‘আশ্বিনের ভরা পূর্ণিমা ইলিশের প্রজনন মৌসুম। এ সময়ে ডিম ছাড়ার জন্য ৭০-৮০ ভাগ মা ইলিশ গভীর সাগর ছেড়ে নদীর মিঠা পানিতে চলে আসে। এ বছরের ৩০ অক্টোবর আশ্বিনের পূর্ণিমা। পূর্ণিমার আগে সাগর ছেড়ে নদীতে প্রবেশকালে এবং পূর্ণিমার পরে নদী ছেড়ে সাগরে ফেরার সময় জেলেদের জালে ধরা পড়ে মা ইলিশ।’
তাই মা ইলিশের আসা-যাওয়া নির্বিঘ্ন করতে পূর্ণিমার আগে ১৭ দিন ও পরে ৪ দিনসহ মোট ২২ দিন ইলিশ নিধনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এই ২২ দিন দেশের বিভিন্ন জেলাসহ ভোলা জেলায় ইলিশ আহরণ, বেচাকেনা, পরিবহন ও মজুদ সম্পূর্ণ বন্ধ থাকবে। এ আদেশ বাস্তবায়নে মৎস্য অধিদফতর, উপজেলা প্রশাসনসহ বাংলাদেশ নৌ পুলিশ সক্রীয় ভুমিকা পালন করবে। তাই তথ্য দিয়ে নৌ পুলিশকে সহযোগীতা করুন এবং ইলিশ শিকার বন্ধ রাখতে সকলের সহযোগীতা চেয়েছে ভোলার পূর্ব ইলিশার নৌ পুলিশের ইনচার্জ সুজন পাল। আজ সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি এই পোষ্ট করেন।