আন্তর্জাতিক

কয়লা দিয়ে বিদ্যুৎ নির্মাণ বন্ধ হওয়া দরকার : জাতিসংঘ মহাসচিব

  • 18
    Shares

তুলনামূলক সস্তা ও লাভজনক নবায়নযোগ্য জ্বালানীর ওপর ব্যাপক বিনিয়োগের আহ্বান জানিয়ে জাতিসঙ্ঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেছেন, এটা কেবল সঠিকই নয়, অর্থনৈতিকভাবেও সাশ্রয়ী। জাতিসঙ্ঘের আসন্ন সাধারণ অধিবেশনের আগে ইউএন নিউজকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

জাতিসঙ্ঘ প্রধান বলেন, ‘আমাদের কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধ করা দরকার। আমাদের গতিশীলতার নতুন রূপন্তরগুলোতে বিনিয়োগ করতে হবে। আমাদের হাইড্রোজেনে বিনিয়োগ করতে হবে। এটাই ভবিষ্যতের জ্বালানী।’

গুতেরেস বলেন, শতাব্দীর শেষে তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রি নামানোর মাধ্যমে সীমাবদ্ধ করতে হবে। কিন্তু এ লক্ষ্য অর্জনে ২০৫০ সালের মধ্যে আমাদের কার্বন নিঃসরণে নিরপেক্ষ হতে হবে।

‘এজন্য আগামী দশকে আমাদের নির্গমনের প্রায় ৪৫ শতাংশ হ্রাস হওয়া দরকার। এর কোনো বিকল্প নেই এবং লক্ষ্যটাও খুবই পরিষ্কার,’ বলেন তিনি।

জাতিসঙ্ঘের মহাসচিব বলেন, ‘আমাদের সবাইকে একটি সাধারণ কৌশল এবং একটি সুস্পষ্ট উদ্দেশ্য নিয়ে একত্রে কাজ করা দরকার এবং ২০৫০ সালে আমাদের কার্বন নিরপেক্ষ হওয়া দরকার।’

‘এক্ষেত্রে কোভিড -১৯ একটা হুমকি ও সমস্যা, তবে এটিও একটি সুযোগ। কারণ আমরা যেমন পরিবর্তিত হতে পারি, আবার আমরাও সঠিক দিকে পরিবর্তন করতে পারি,’ বলেন তিনি।


  • 18
    Shares

Related Articles