জাতীয়

ঢাকায় দুই’শ বেডের কভিড-১৯ ডেডিকেটেড প্রাইভেট হাসপাতাল উদবোধন

  • 6
    Shares

আজ ১৬ মে,শনিবার,দুপুরে রাজধানীর ধানমন্ডিস্ত আনোয়ার খান মেডিকেল কলেজ ও হাসপাতালে হাসপাতালটির নবনির্মিত কভিড ডেডিকেটেড ২০০ বেডের আইসোলেশন ভবনটি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদবোধন ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি। আনোয়ার খান মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান এমপি,স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম,স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতি মুবিন খান উদবোধনকালে স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে বলেন,”রাজধানীর প্রাণকেন্দ্রে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ ২’শ বেডের আনোয়ার খান মেডিকেল কলেজটি দেশের মানুষের স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। এই হাসপাতালে সম্পুর্ণ নতুন ২০০টি বেড,১০ টি আইসিইউ, ১০ টি এইসডিও ও ৫ টি ভেণ্টিলেটর রয়েছে।এর পাশাপাশি কভিড-১৯ টেস্টের জন্য এখানে পিসিআর মেশিনেরও ব্যাবস্থা করা হয়েছে।মাত্র ১৯ দিনে হাসপাতালটি প্রস্তুত করে দিয়ে কর্তৃপক্ষ সরকারের কাজ সহজ করে দিয়েছে।এটি নিয়ে ঢাকায় এখন ১৪ টি কভিড ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করা হলো।এই হাসপাতালগুলির মাধ্যমে ঢাকায় বর্তমানে অন্তত ১৫-২০ হাজার মানুষের চিকিৎসার সুযোগ সৃষ্টি করা হয়েছে।এর পরও প্রয়োজন হলে সরকারের আরো বেডসংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনাও হাতে আছে।”

দেশে কভিড নিয়ন্ত্রণে সরকার সাধ্যমতো সবরকমের কাজই করে যাচ্ছে।টেস্টিং সংখ্যা বৃদ্ধি করা হয়েছে,৪২ টি ল্যাব স্থাপন করা হয়েছে,২০ লক্ষেরও বেশি পিপিই সংগ্রহ করা হয়েছে,এক লাখেরও বেশি টেস্টিং কিটস সংগ্রহে রাখা আছে,মাত্র ১০ দিনেই নতুন ৭০০০ হাজার চিকিৎসক-নার্স
নিয়োগ দেয়া হয়েছে,বেশকছু টেকনোলজিস্ট নিয়োগের কাজ চলমান রয়েছে,বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে,চিকিৎসক, নার্স সহ অন্যান্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে বলেও স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে জানান।

এর পাশাপাশি দেশে প্লাজমা থেরাপিসহ উন্নত বিশ্বের কভিড ওষুধ রেমিডিসিনও দ্রুত প্রয়োগের চিন্তাভাবনাও সরকারের মাথায় নেয়া আছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক,এমপি।

অনুষ্ঠান শুরুর আগে স্বাস্থ্যমন্ত্রী ঘুরে ঘুরে হাসপাতালটির বিভিন্ন কভিড ইউনিট পরিদর্শন করেন ও সন্তোষ প্রকাশ করেন।

আনোয়ার খান মেডিকেল কলেজের চেয়ারম্যান আনোয়ার হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম,স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, বাংলাদেশ মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতি মুবিন খান ও আনোয়ার খান মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর এখলাসুর রহমান প্রমূখ।


  • 6
    Shares

Related Articles