মঙ্গলবার খুলছে উহানের সব শিক্ষাপ্রতিষ্ঠান

0
98

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানের সকল স্কুল এবং কিন্ডার গার্ডেন খুলছে আগামী মঙ্গলবার। শহরটিতে প্রায় দুই হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান আছে যেখানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ১০ লাখ। তবে যেসব বিদেশী শিক্ষার্থী এখনও সংশ্লিষ্ট স্কুল থেকে কোন বার্তা পান নি, তাদের ক্যাম্পাসে ফেরার প্রয়োজন নেই। খবর রয়টার্সের।

সরকারের বিবৃতি বলছে, স্কুল এবং কিন্ডারগার্ডেনের পাশাপাশি উহানের বিশ্ববিদ্যালয়গুলোও খুলবে আগামী সোমবার। সকল শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের অবস্থা সম্পর্কে প্রতিদিন স্বাস্থ্য মন্ত্রনালয়কে অবহিত করতে হবে।

শহরটির কর্তৃপক্ষ বলছে, তারা একটি জরুরি পরিকল্পনা করেছে যাতে উদ্ভূত খারাপ পরিস্থিতিতে ঝুঁকি কমাতে তারা অনলাইন পাঠদানে ফিরে যেতে পারে। তারা শিক্ষার্থীদের মাস্ক পড়ার নির্দেশ দিয়েছে এবং সম্ভব হলে গণপরিবহন এড়িয়ে চলার অনুরোধ করেছে।

সরকারের পক্ষ থেকে স্কুলগুলোকে রোগ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করতে বলা হয়েছে।অপ্রয়োজনীয় ভিড় এড়িয়ে চলার পাশাপাশি পরবর্তী মহামারী মোকাবেলায় শিক্ষার্থীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

জানুয়ারির শেষ থেকে এপ্রিল পর্যন্ত উহান দুই মাসেরও বেশি সময় ধরে লকডাউনে ছিল। শহরটিতে এই ভাইরাস মৃতের সংখ্যা তিন হাজার ৮৬৯। যা পুরো চীনের ৮০ শতাংশ।