কুলিক নদীর বোয়ালমাছ

0
77

সফিকুল ইসলাম শিল্পী, রানীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁও রানীশংকৈলের অতি প্রাচীন একটি নদী যার উৎপত্তি বাংলাদেশেই। উত্তোরাঞ্চলের মিঠা পানির নদী কুলিক যা এ এলাকার মানুষের কাছে অতি পরিচিত।

আর কুলিক নদীকে ঘিরে এ এলাকার কিছু মানুষের বোয়াল মাছ ধরা দীর্ঘদিন থেকেই যাদের নেশা ও জীবন জীবিকার উৎস। জীবিকার জন্য এসব পরিবারগুলো বেশির ভাগ নদীর উপর নির্ভরশীল। প্রকৃতির সাথে এঁকেবেঁকে চলা কুলিক নদীতে ছিপ পেতে বসে ঘণ্টার পর ঘণ্টা চেষ্টা করে কিছু বোয়াল মাছ শিকার করলেও তা দিয়ে চাল কেনার মতো টাকা জুটছে না অনেকেরই।

ভাগ্য তখন হয়ে উঠে পরম আপনজন। বোয়াল মাছ পাওয়ার পরম আকাঙ্খা বুকে ধারন করে প্রতিদিন সন্ধায় ছুটেন তারা নদীর বুকে। কখনো ছিপে মাছ উঠে নয়তো ঘরে এসে আবার পরের দিন কুলিকের বুকে কোন এক ঝোঁপের পাশে পাটি অথবা তুল নিয়ে আসন পেতে বসে অপেক্ষা। আর র্দীঘক্ষণ থাকার জন্য আয়োজন থাকে চা,পান,বিড়ি ও সিগারেটও।

রাতে সরেজমনি দেখা গেছে, কুলিক নদীর পাড়ে অন্ধকারে জোঁনাকি পোকার মতো টিমটিম আলো। নদী জুড়ে বোয়াল ধরার এক অন্যরকম দৃশ্যপট। রাতের কুলিকের ভিন্নরকম এক প্রাকৃতিক সৌন্দর্য যা দিনের সৌন্দর্যকে হার মানিয়ে দেয়।

উপজেলার সন্ধারই (সাতঘড়িয়া) গ্রামের সিরাজ বলেন, প্রায় ৩০ বছর ধরে ছিপে কুলিক নদীতে বোয়াল মাছ ধরে আসছেন। মধ্যবয়সী সিরাজ জানান ১ থেকে ৬ কেজি পর্যন্ত ছিপে বোয়াল তুলেছেন। কেজি প্রতি মাছ বিক্রি করেন ১ হাজারেরও
উপরে। নবাব নামের আরেকজন বলেন- ভাই শখের বসে প্রতিদিন নদীতে আসি। সন্ধ্যা হলে বাড়িতে মন টিকেনা। ফিরতে ফিরতে রাত ২টা। প্রায় মাছ পাই আবার কখনো খালি হাতে ফিরতে হয়। আমজাদ , তৈয়ব, আকালু ও জামিল জানায় -পেটের দায়ে নদীতে আসেন তারা। সারাদিন অন্যের বাড়িতে কামলা খেটে নদীতে একটা বোয়াল পেলে সপÍাহ খানেক নিশ্চিন্তে থাকা যায়। ছেলে মেয়ের পড়া লেখার খরচ আসে এ নদীকে ঘিরেই। প্রজন্ম থেকে প্রজন্মে দারিদ্র্যের শেকলে বাঁধা তাদের জীবন।
তবুও তারা থেমে নেই।। দিন আনা দিন খাওয়া এসব পরিবারের অবস্থা বদলায় না, এক টুকরো সম্পদ গড়তে পারেননি তারা। এভাবেই কেটে যায় তাদের জীবন নামের ম্যাপে আঁকা সময়।

বোয়াল জেলেদের জীবনের হিসেবটা ঠিক এমনই। নানামুখী সংকটের ভেতর দিয়ে অতিক্রান্ত এই জীবনের হিসেব মেলানোটাই যেন কঠিন। জীবনভর মাছ ধরে কাটানো বেশকিছু মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে তাদের অভিব্যক্তি। প্রত্যেকের কণ্ঠেই যেন আক্ষেপের সুর। জীবনের ফেলে আসা সেই দিনগুলোর দিকে তাকিয়ে দেখেন অবশিষ্ট কিছুই নেই।জীবনে না হয়েছে এক টুকরো সম্পদ, না পেরেছেন ঠিকমত ছেলে-মেয়েদের লেখাপড়া করাতে। উপরন্তু দেনার দায় বেড়েছে অনেক গুণ।

আলাপকালে বোয়াল জেলেরা তাই জীবনকে সপে দেন নিয়তির হাতে। সংশ্লিষ্টরা বলেছেন, এ অঞ্চলের অধিকাংশ জেলের অবস্থা সংকটাপন্ন। তবে এ পেশায় অনেক কষ্ট শিকার করে উপার্জনের টাকায় সংসার চারাতে হয় তাদের । জেলেদের অভিযোগ, কুলিক নদী আর আগের মতো নেই। প্রভাবশালীদের কুনজরে প্রতিদিন দখল হচ্ছে। এমনকি ধান লাগিয়ে দখল করে নদীকে আরোও ছোট করে দিয়েছে এক শ্রেনির মানুষ। ফলে কুলিক নদী যেমন সঙ্কুচিত হচ্ছে তেমনি সরকার সম্পদ
রক্ষায় ক্ষতির শিকার হচ্ছে। আর জীবন জীবিকায় দৈন্যতা বাড়ছে বোয়াল জেলেদের।