দেশজুড়ে

মোংলায় সুন্দরবন দিবস পালিত 

মোংলা প্রতিনিধিঃবিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবন কে ভালবাসুন এ ম্লোগানের মধ্য দিয়ে নানা আয়োজনে মোংলা পালিত হয়েছে সুন্দরবন দিবস। ওয়ার কিপার্স বাংলাদেশ ও পরিবেশ আন্দোলন বাপা’র আয়োজনে দিবসটি পালন উপলক্ষে শুক্রবার সকাল ১১ টায় মোংলার সেন্টপলর্স উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে শহরে র‍্যালী বের হয়। র‍্যালী শেষে সুন্দরবনের প্রানবৈচিত্র্য রক্ষার দাবীতে উপজেলা পরিষদের সামনের সড়কে মানববন্ধন পালিত হয়। বাপা’র বাগেরট জেলা স্মন্বয়কারী নুর আলম শেখের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ গ্রহন করেন।
এতে বক্তব্য রাখেন-সমবায়ী নেতা পীযুষ কান্তি মজুমদার, অধ্যাপক সুরেশ চন্দ্র রায়, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, নিরাপদ সড়ক চাই মোংলার সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, নারীনেত্রী গীতা রায়, কমলা সরকার, সিপিপি নেত্রী সুষ্মিতা মন্ডল, ডলফিন কনজারভেশন টিম লিডার ইস্রাফিল বয়াতী, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মাহরুফ বিল্লাহ প্রমূখ। মানববন্ধনে বক্তারা বলেন-সুন্দরবনের বৃক্ষ নিধন ও বিষ দিয়ে মাছ শিকারের প্রবনতা বন্ধ করতে হবে।
এ ছাড়া সুন্দরবনের প্রান পশুর নদীতে প্লাষ্টিক দূষণ এবং শিল্পবজর্য দূষণ রুখতে না পারলে সুন্দরবন রক্ষা করা যাবে না। সুন্দরবনের চারপাশে অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ করারা দাবি জানান তারা। মানবন্ধন শেষে সুন্দরবন দিবস উপলক্ষে অনুষ্ঠিত র‍্যালীতে জেলে, বা্ওয়ালী, মৌয়ালীসহ নানা শ্রেনী-পোশার মানুষ অংশগ্রহণ করেন। এছাড়া সুন্দরবন দিবসে শিশুরা বাঘ এবং সুন্দরবনের প্রাণবৈচিত্রের ছবি অংকনের মাধ্যমে সুন্দরবন রক্ষার তাগিদ তুলে ধরেন। চিত্রাংকন প্রতিযোগিতায় অর্ধশতধিক শিশুরা অংশগ্রহণ করে। সবশেষে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

Comments

comments