ক্ষতিগ্রস্ত সিনেমা হল মালিকদের সহায়তায় তহবিল গঠন করছে সরকার

0
82

কয়েক বছর ধরেই সিনেমা ইন্ডাস্ট্রি মন্দা সময় পার করছে। একে একে বন্ধ হয়ে যাচ্ছিল সিনেমা হল। সিনে ইন্ডাস্ট্রির কফিনে শেষ পেরেক মেরে দেয় করোনা মহামারি। করোনার কারণে সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি বন্ধ হয়ে যায় সব ধরনের শুটিংও। সম্প্রতি ধীরে ধীরে শুটিং চালু হলেও খোলা হয়নি সিনেমা হল। কবে নাগাদ সিনেমা হল খুলবে তারও সঠিক হদিস জানা নেই কারও।

এদিকে মৃতপ্রায় ইন্ডাস্ট্রিকে বাঁচাতে নানা উদ্যোগ নিয়েছে সরকার। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত সিনেমা হলগুলোর মালিকদের সহায়তার জন্য একটি তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে সরকার। সেই তহবিল থেকে ঋণ নিয়ে সিনেমা হল মালিকরা পুনরায় সিনেমা হল চালু করতে পারবেন ও সংস্কার কাজ করতে পারবেন।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ‘প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত সিনেমা হল মালিকদের সহায়তার জন্য একটি বিশেষ তহবিল গঠনের নির্দেশ দিয়েছেন।’

পরিকল্পনামন্ত্রী বিস্তারিত তুলে ধরে বলেন, ‘বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় কোন কোন সিনেমা হল বন্ধ হয়ে গেছে, আবার কেউ কেউ সিনেমা হলকে বিপণিবিতানে রূপান্তরিত করেছেন। এখন ক্ষতিগ্রস্ত সিনেমা হল মালিক যদি আবার হল চালু করতে চান বা তার সিনেমার হলের ব্যবসার উন্নয়ন ঘটাতে চান তাহলে তাকে এই তহবিল থেকে ঋণ দেয়া যাবে।’

উল্লেখ্য, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মোট ৫ প্রকল্পের অনুমোদন দিয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৫৭০ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাওয়া যাবে ১ হাজার ৪৮৫ কোটি ১৩ লাখ টাকা, বৈদেশিক সহায়তা হিসেবে প্রকল্প সাহায্য ১ হাজার ২ কোটি ৪২ লাখ এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল ব্যয় করা হবে ৮২ কোটি ৬০ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে সভায় যুক্ত হন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।