হাত হারানো শিশু মতিউর চায় কৃত্রিম হাত,চায় স্কুলে যেতে

0
86

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ ঘুড়ি উড়াতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্টে দু’টি হাত হারানো তের বছর বয়সী শিশু মতিউর চায় দু’টো কৃত্রিম হাত, চায় সমাজের অন্যান্য শিশুদের মত দুরন্তপনায় মেতে উঠতে, খেলতে ও স্কুলে যেতে।

শিশু মতিউরের বাড়ি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলা সদর থেকে ১২ কিঃমিঃ দূরে বেলকা ইউনিয়নের তিস্তার দুর্গম চরাঞ্চল পূর্ব বেলকা গ্রামে। বেলকা বাজার থেকে দু’টো খেয়া ঘাট পার হয়ে, তবেই মতিউরের বাড়ি।

মা মমতাজ বেগমের বিয়ে হয় হরিপুরের মৃত আঃ মজিদের ছেলে আবুল আইচের সাথে। বছর যেতে না যেতেই মা মমতাজের কোল জুড়ে আসে মতিউর। ঠিক তখন থেকেই বনিবনা চলছিল না মতিউরের বা-মার। তিন বছর পর জন্ম হয় তাদের দ্বিতীয় সন্তান আলেয়ার। মেয়ে আলেয়ার জন্মের ৪ মাস পর পালিয়ে যায় বাবা আবুল আইচ। বছর খানেক দিনমজুর বাবা মশিয়ার রহমানের (মমতাজের) বাড়িতে থেকে দুঃখীনি মা মমতাজ বেগম নিজের ও সন্তানের পেট বাঁচাতে দুই শিশু সন্তানকে নিয়ে চলে যান নারায়নগঞ্জে, যোগদেন গার্মেন্টস কর্মী হিসেবে। মতিউরের বয়স যখন ৭ , তখন মা মমতাজ তাকে ভর্তি করিয়ে দেন ফতুল্লা স্টেডিয়ামের কাছাকাছি এক হাফেজি মাদ্রাসায়। আশা ছিল মতিউর একজন হাফেজ হয়ে মায়ের দুঃখ ঘুচাবে। কিন্তু মতিউরের মায়ের সে স্বপ্ন আর পুরণ হয়নি। একদিন ঘুড়ি উড়াতে গেলে ঘুড়ি গিয়ে পড়ে বিদ্যুতের তারে, আর তিন তলা ভবনের উপর উঠে সেই ঘুড়ি নামাতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্ট হয় মতিউর। কেটে ফেলতে হয় তার দুই হাত। চলে আসে মতিউর বেলকার দুর্গম চরাঞ্চলে তার নানার বাড়িতে। কয়েক মাস আগে তা মা আবার বসেছেন বিয়ের পিঁড়িতে। এখন ছোট বোনসহ মতিউর তার নানার বাড়িতেই আছে।

সমবয়সী শিশুরা যখন দুরন্তপনায় মেতে ওঠে, পাশের নদীতে সাঁতার কাটে, খেলাধুলা করে, স্কুলে যায় তখন অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে মতিউর। ছাড়ে দীর্ঘশ্বাস। ঈশ! আমার হাত দু’টো যদি ফিরে পেতাম। যেতাম স্কুলে, কাটতাম সাঁতার আর করতাম খেলাধুলা।

মতিউর তরঙ্গ নিউজকে জানায় তার ইচ্ছেগুলোর কথা। ফিরে পেতে চায় তার দু’টো হাত, হোক না তা কৃত্রিম! যেতে চায় স্কুলে, করতে চায় পড়াশোনা। এ জন্য সে ও তার নানা, নানি প্রধানমন্ত্রীসহ দেশের বিত্তবান ও দানশীল ব্যক্তিদের সাহায্য কামনা করেছেন। যোগাযোগ ও সাহায্য পাঠাতে পারেন নানা মশিয়ার রহমান বিকাশঃ ০১৭২৩-০৬৩৪৫৪