চীনে গেল আ. লীগের ৫০ সদস্যের প্রতিনিধিদল

0
86

ক্ষমতাসীন আওয়ামী লীগের ৫০ সদস্যের একটি প্রতিনিধিদল চীনে গেছে। সেখানে প্রতিনিধিদলটি দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংয়ে মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেবে।

চীনের কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে শাসক দলের বিশাল বহরটির এই সফর। আজ শনিবার বিকেলে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের পথে রওনা হন প্রতিনিধিদলটির সদস্যরা।

প্রতিনিধিদলটির নেতৃত্ব দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ও জাতীয় সংসদের সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়। এ প্রতিনিধি দলে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও প্রার্থী প্রথম সংগঠনের নেতারা হয়েছেন।

দলের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এ প্রতিনিধিদলে রয়েছেন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও ভ্রাতৃপ্রতিম সংগঠন লীগের নেতারা।

দলের একটি সূত্র জানায়, প্রতিনিধিদলটিতে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের ৮ জন কেন্দ্রীয় নেতা, স্বেচ্ছাসেবক লীগের ৮ জন কেন্দ্রীয় নেতা, মহিলা আওয়ামী লীগের ৮ জন, যুব মহিলা লীগের ৬ জন, মহিলা শ্রমিক লীগের ৫ জন, ছাত্রলীগের ৮ জন ও বাংলাদেশ আওয়ামী লীগের ডেটাবেজ টিমের ৮ সদস্য রয়েছেন।

প্রতিনিধিদলটির সদস্যরা চীনের কমিউনিস্ট পার্টির আয়োজনে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা অংশ নেবেন। পাশাপাশি তারা চীনের মানুষ পার্টির নেতাদের সঙ্গে বৈঠক ও মতবিনিময় করবেন বলে জানা গেছে।

মূলত সেখানে একটি প্রশিক্ষণে অংশ নেবেন এই প্রতিনিধিদলের সদস্যরা। পাশাপাশি চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে জনগণের সম্পর্ক, দলটির জনগণের জন্য পরিচালিত কার্যক্রমসহ বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, এক মাস পর আগামী ২৫ জুন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের আরেকটি দলের চীন সফরে যাওয়ার কথা রয়েছে।

এর আগে এ মাসের মাঝামাঝি চীন সফরে যান ১৪-দলীয় জোটের তিন শরিক দলের ৯ শীর্ষ বাম নেতা। এরা হচ্ছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাসদের কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহম্মদ মোহসীন, ওয়ার্কার্স পার্টির নারী নেত্রী লুৎফুন্নেছা খান, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য মোস্তফা লুৎফুল্লাহ, সাম্যবাদী দলের নেতা তৃপ্তি বড়ুয়া, হ মোশায়হিদ।

আওয়ামী লীগ ও ১৪ দলের নেতারা বলছেন, জোটের বাম নেতারা প্রায় প্রতি বছরই আমন্ত্রিত হয়ে চীন সফরে যান। চলতি বছর কয়েক ধাপে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা সফরে যাবেন, যা একটি স্বাভাবিক প্রক্রিয়া।