ভ্যাকসিন তৈরিতে অনিয়মের প্রতিবাদে রুশ চিকিৎসকের পদত্যাগ

0
93

বিতর্কের মধ্যেই বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিনের উৎপাদনের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে রাশিয়া। কিন্তু রুশ ভ্যাকসিনের কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে বিতর্কের মধ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এথিক্স কমিটির এক সদস্য পদত্যাগ করেছেন। পদত্যাগকারী চিকিৎসক অ্যালেকজান্ডার চুচলিনের অভিযোগ, ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে সুরক্ষা বিধি মানা হয়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে মিলিতভাবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট। বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিকের নাম অনুসারে এই প্রতিষেধকেরও নাম রাখা হয়েছে ‘স্পুটনিক ভি’। কিন্তু এই টিকা তৈরির ক্ষেত্রে সুরক্ষা বিধি মানা হয়নি, এমনই গুরুতর অভিযোগে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এথিক্স কমিটির সদস্য এবং সে দেশের প্রথম সারির চিকিৎসক অ্যালেকজান্ডার চুচলিন পদত্যাগ করেছেন।

উল্লেখ্য, রাশিয়ায় চিকিৎসা সংক্রান্ত সমস্ত নীতি নির্ধারণের দায়িত্ব রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা এথিক্স কাউন্সিলের উপর। ড. চুচলিন সেই এথিক্স কাউন্সিলের অন্যতম সদস্য।

ড. চুচলিনের অভিযোগ, টিকা তৈরির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ তৃতীয় পর্যায়ের ট্রায়াল, তা না করেই ‘স্পুটনিক ভি’ লঞ্চ করা হয়েছে। এর জন্য তিনি গামালেয়া রিসার্চ সেন্টারের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ ও রাশিয়ার অন্যতম ভাইরাস বিশেষজ্ঞ সের্গেই বরিসেভিচের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন। তিনি বলেন, এই দুই চিকিৎসক টিকা তৈরির ক্ষেত্রে অযথা তাড়াহুড়া করতে গিয়ে চিকিৎসা বিজ্ঞানের কোনও নীতি বা সুরক্ষা বিধির তোয়াক্কাই করেননি। তাই বাধ্য হয়েই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

রুশ সংবাদ মাধ্যমের দাবি, ‘স্পুটনিক ভি’ প্রতিষেধকের প্রথম ব্যাচ দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যই তৈরি করা হচ্ছে। যদিও এই প্রতিষেধকের উপর ভরসা করতে পারছেন না সে দেশেরই চিকিৎসকদের একটা বড় অংশ!

‘ডক্টর্স হ্যান্ডবুক’ নামের একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে হওয়া সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে যে, রাশিয়ার প্রায় ৫২ শতাংশ চিকিৎসকই স্বেচ্ছায় এই প্রতিষেধক নিতে চাননি! সমীক্ষায় অংশ নেওয়া ৩ হাজার চিকিৎসকের মধ্যে মাত্র ২৪ শতাংশ এই প্রতিষেধক নেবেন বলে জানিয়েছেন। ফলে দেশের অভ্যন্তরে ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন নিয়ে চরম বিতর্কের মুখে রুশ স্বাস্থ্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সূত্র: ভারতীয় একাধিক গণমাধ্যম