বশেমুরবিপ্রবির কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে কম্পিউটার চুরির ঘটনা উদঘাটন

0
99

আব্দুল্লাহ আল মামুন, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি থেকে ৪৯টি কম্পিউটার চুরি হওয়ার ঘটনা উদঘাটন করেছে পুলিশ।

আজ রবিবার(১৬ আগস্ট) গোপালগঞ্জের পুলিশ সুপারের কার্যালয়ে অনুষ্ঠিত একটি সংবাদ সম্মেলনে চুরির ঘটনা উদঘাটন করেন পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ২৬ জুলাই গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পিছনের দিকের জানালা ভেঙ্গে ৪৯ টি কম্পিউটার চুরি করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরের কাছে রাখা হয়। পরে একটি ট্রাকে করে সেগুলো ঢাকা নিয়ে যুবলীগ নেতা পলাশ শরীফের মালিকানাধী মহাখালীর ক্রিস্টাল ইন হোটেলে রাখা হয়। পরে ১৩ আগস্ট রাতে গোপালগঞ্জ ও ঢাকার বানানী থানা পুলিশ ঐ হোটেলে অভিযান চালিয়ে ৩৪ টি কম্পিউটার উদ্ধার করে ও ২ জনকে গ্রেফতার করে পুলিশ। এখন পর্যন্ত এ ঘটনায় সরাসরি যুক্ত থাকা ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (১৫ আগস্ট) গ্রেফতারকৃত সাতজন গোপালগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অমিত কুমার বিশ্বাসের আদালতে স্বাীকারোক্তিমূলক জবানবন্দি ও ঘটনার বর্ণনা দিয়েছে। এছাড়া কম্পিউটার চুরির মাস্টার মাইন্ড যুবলীগ নেতা পলাশ শরীফসহ আরো অনেকের নাম বলেছে। তদন্তের স্বার্থে পুলিশ তাদের নাম প্রকাশ করেনি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার চুরির ঘটনার সাথে একটি চক্র জড়িত বলে সন্দেহ করা হচ্ছে এবং এই ঘটনায় বিশ্বিবদ্যালয়ের কেউ জড়িত আছে কিনা সেটিও তদন্ত করা হচ্ছে।

উল্লেখ্য, বশেমুরবিপ্রবিতে এ পর্যন্ত তিন দফায় ১৪৬টি কম্পিউটার চুরি হয়েছে। এর মধ্যে ২০১৭ সালে ৫০টি, ২০১৮ সালে ৪৭টি ও এ বছরে ৪৯টি কম্পিউটার চুরির ঘটনা ঘটে।