বৃষ্টির আশায় ইবিতে সিজদারত শিক্ষক-শিক্ষার্থী

0
60

ইবি প্রতিনিধি: গ্রীষ্মের তাপদাহে ৪০°-৪২° ডিগ্রি সেলসিয়াসে ওটা নামায় কুষ্টিয়া ক্যাম্পাস। প্রখর রোদ ও তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। পানির অভাবে ফসল খেত ও রাস্তাঘাট ফেঁটে চৌঁচির হয়ে পড়েছে। এদিকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সহ দেশব্যাপী হিট এলার্ট জারি। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য মহান সৃষ্টিকর্তার নিকট দুই রাকাত ইসতিসকার বিশেষ নামাজ আদায় করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

সোমবার (২৯ এপ্রিল) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ফুটবল প্রাঙ্গণে কয়েক শত ধর্মপ্রাণ শিক্ষক-শিক্ষার্থী সমবেত হয়ে বিশেষ নামাজে অংশগ্রহণ করেন। এ বিশেষ বৃষ্টি প্রার্থনার নামাজে মোনাজাত পরিচালনা করেন ক্যাম্পাসের কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম খতিব মো: আশরাফ উদ্দিন খান।

পেশ ইমাম বলেন, এই নামাজের মূল উদ্দেশ্য তওবা ইস্তেগফার করা। আল্লাহ তায়ালা বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন নামাযের হুকুম করেছেন। তাই দেশ বা সমাজ যখন কোনো খরতাপে পড়ে যায় বা এমন প্রাকৃতিক দুর্যোগে পতিত হয় তখন আমরা সালাতুল ইস্তিকার আদায় করি।

নামাজে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, প্রচণ্ড দাবদাহ ও অনাবৃষ্টির কারণে ক্যাম্পাসে টিকে থাকা মুশকিল হয়ে যাচ্ছে। সকাল থেকে সন্ধ্যা অবদি এই তীব্র রোদে রাত্রেও চারপাশ গরম হয়ে থাকে। এই নামায আদায়ের উছিলায় যেন মহান আল্লাহ তায়ালা আমাদের ভুল ত্রুটি ক্ষমা করে বৃষ্টি বর্ষণ করে তা প্রার্থনা করছি।

মোনাজাতে অংশ নেয়া মুসল্লিগন এক পর্যায়ে কান্নায় ভেঙ্গে পড়ে মহান সৃষ্টিকর্তার নিকট ক্ষমা প্রার্থনা করে এই অসহনীয় পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য দোয়া করেন।

এ বিশেষ নামাজের আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন ড. আ. ব. ম. ছিদ্দিকুর রহমান আশ্রাফী। তিনি জানান, কয়েকদিন আগে থেকেই প্রস্তুতি নিয়ে প্রশাসনের অনুমতি সাপেক্ষে বিশেষ নামাজটা সম্পন্ন করতে পেরেছি। এছাড়াও বিভিন্ন দপ্তর, অনুষদ, ডিপার্টমেন্ট ও হলগুলোতেও সহযোগিতার আমন্ত্রণ পত্র পাঠিয়ে দিয়ে অবহিত করা হয়েছিল। আমার যতটুকু মনে আছে বিশ্ববিদ্যালয়ের এই প্রথম বারের মতো সবার স্বতঃস্ফূর্তভাবে বিশেষ নামাজ আদায়ের মাধ্যমে রাসুল (সঃ) এর একটা সুন্নাহ পালন করতে পেরেছি।

এদিকে গত ১৯ এপ্রিল তীব্র তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তর থেকে প্রথমবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়। এরপর গতকাল ২৮ এপ্রিল আবারও আবহাওয়া অধিদপ্তর আগামী ৭২ ঘন্টার জন্য নতুন করে হিট এলার্ট জারি করেন।