বাগেরহাটে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

0
52

সাগর মন্ডল, স্টাফ রিপোর্টার: বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় জাতীয় আইন সহায়তা দিবস ২০২৪ পালিত। সারা দেশের ন্যায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় আইনগত সহায়তা দিবস -২০২৪ বাগেরহাটে পালিত হয়েছে। স্মার্ট লিগাল এইড , স্মার্ট দেশ , বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮ এপ্রিল বুধবার সকাল ৯ টায় বাগেরহাট জেলা জজ আদালত হতে বর্নাঢ্য র‍্যালী করা হয়।

র‍্যালিতে সিনিয়র জেলা ও দায়রা জজ ও নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইবুনাল এর বিচারক মোঃ মঈন উদ্দীন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ওসমান গনি, জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন, পুলিশ সুপার আবুল হাসনাত খান, লিগ্যাল এইডের সুবিধা ভোগী ব্যক্তিবর্গ সহ প্রায় ২০০০ ব্যক্তি অংশগ্রহণ করেন।র‍্যালীটি বাগেরহাট জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গন হতে ভিআইপি মোড় হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে এসে শেষ হয়।

র‍্যালী শেষে জেলা আইনজীবী সমিতির সম্মেলন কক্ষে উপস্থিত লিগ্যাল এইড দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আদালতের বিজ্ঞ বিচারকবৃন্দ, আইনজীবী সমিতির সভাপতি সাধারণ সম্পাদক, বিভিন্ন এনজিওর প্রতিনিধি এবং সুবিধাভোগী বীর মুক্তিযোদ্ধা আক্কাস আলি হাওলাদার ও ছায়া রানি শীল তাদের অভিব্যক্তি ব্যক্ত করেন। আলোচনা সভার শেষে সেরা প্যানেল আইনজীবী হিসাবে ফৌজদারী মামলায় নিষ্পত্তিতে এ্যাডভোকেট শেখ মনিরুজ্জামান,পারিবারিক মামলায় নিষ্পত্তিতে অ্যাডভোকেট গোলাম মোর্তুজা সোহেল আহমেদ কে, দেওয়ানী মামলায় নিষ্পত্তিতে এডভোকেট শেখ নূর মোহাম্মদ ও এডভোকেট অনিমা সিংহকে যৌথভাবে পুরস্কার প্রদান করা হয় । এছাড়াও সিভিল সার্জন অফিসের মাধ্যমে রক্তদান কর্মসূচি জেলা লিগাল অফিসে পালন করা হয়।

আলোচনা সভায় বাগেরহাট জেলা লিগ্যাল এইড অফিসের কার্যক্রম নিয়ে জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ ইব্রাহিম খলিল মুহিম বক্তৃতা করেন।