যাত্রীদের কাছে বেশি ভাড়া নেওয়ায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

0
63

রাজেশ গৌড়, দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি: ঈদ ও বাংলা নববর্ষের ছুটি শেষে ফের কর্মস্থলে ফিরতে শুরু করেছে কর্মজীবীরা। তবে তাদের এই যাত্রায় দুর্ভোগে আরেক নাম অতিরিক্ত ভাড়া দেয়া। ঈদ পরবর্তী সময় থেকেই নেত্রকোনার দুর্গাপুরে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা।

এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে দুর্গাপুর পৌর শহরের পুলিশ মোড় এলাকার সিএনজি ষ্টেশন, বিরিশিরি বাসষ্ট্যান্ড ও দুর্গাপুর-ঢাকা গামী বাসের টিকিট কাউন্টার গুলোতে অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোস্তাফিজুর রহমান। এ অভিযানে সহযোগিতা করেন দুর্গাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মোঃ আবু শরিফ।

দুর্গাপুর থেকে ঢাকাগামী বাসগুলোতে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় পৌর শহরের উকিলপাড়ায় ঢাকা গামী মা মনি পরিবহন বাস কাউন্টারের মাস্টার সালাউদ্দিন (৩৫) কে ১০ হাজার টাকা অর্থদণ্ড করে ভ্রাম্যমান আদালত। এছাড়াও দুর্গাপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত আগের নির্ধারিত ভাড়ার চেয়ে ২০০ থেকে ৩০০ টাকা বেশি আদায় করছে সিএনজি চালকরা। আগে জনপ্রতি ভাড়া লাগতো ২০০ টাকা থাকলেও নানা অজুহাতে এখন সে ভাড়া বেড়ে হয়েছে ৫০০ টাকা পর্যন্ত। অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি জানতে পেয়ে মঙ্গলবার দুপুরে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোস্তাফিজুর রহমান তাৎক্ষণিক সিএনজি ষ্টেশন এ গিয়ে ঘন্টা ব্যাপী দাঁড়িয়ে থেকে অর্ধশতাধিক যাত্রীকে আগের ভাড়া ২০০ টাকায় গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা গ্রহন করেন। এসময় পালিয়ে যাওয়া একটি সিএনজি জব্দ করা হয়।

মিজান হোসেন নামের এক যাত্রী বলেন,সকাল থেকে সিএনজি ষ্টেশন এসে বসে আছি। ৫০০ টাকার কমে সিএনজি যাবে না। অবশেষে এসিল্যান্ড স্যার এসে আমাদের ২০০ টাকায় পৌঁছে দেওয়ার নির্দেশনা দেন। এ জন্য আমরা স্যারকে ধন্যবাদ জানাই।

এ নিয়ে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোস্তাফিজুর রহমান বলেন, অতিরিক্ত ভাড়া আদায়ের অপরাধে সড়ক পরিবহন আইনে মা মনি বাস কাউন্টারের মাস্টারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাছাড়াও সিএনজি চালকদের আগের ভাড়ায় যাত্রী নেওয়ার নির্দেশনা প্রদান করা হয়। নিধার্রিত ভাড়া প্রদানের মাধ্যমে গন্তব্যে যাওয়ার জন্য যাত্রীদেরকে সতর্ক থাকার আহবান জানানো হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।