ধামরাইয়ে উৎসবমুখর আনন্দঘন পরিবেশে চৈত্র সংক্রান্তি অনুষ্ঠিত

0
145

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: ধামরাইয়ে ঐতিহ্যবাহী চৈত্র সংক্রান্তির দেল , হাজরা নাচ ও মিছিল অনুষ্ঠিত। উল্লেখ্য এবার ধামরাইয়ে ৫০টিরও অধিক এই পূজা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৩০চৈত্র-২০২৪) চৈত্র সংক্রান্তি; বাংলা বছরের শেষ দিন। নতুন বছর শুরু হবে আগামীকাল সূর্যোদয়ের মধ্য দিয়ে। আর আজ সূর্যাস্তের মধ্য দিয়ে বিদায় নেবে ১৪৩০ সাল। বিদায়ী বছর তেমন ভালো ছিল না আমাদের। তাই নতুন বছর ১৪৩১ সাল কেমন যাবে, তা নিয়ে আগাম ধারণা না করাই শ্রেয়।

আবহমান বাংলার চিরন্তন ঐতিহ্যে লালিত চৈত্র সংক্রান্তি বাঙালির হাজার বছরের কৃষ্টি, সভ্যতা ও লোকজ সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। রাজধানী ঢাকাসহ সারা দেশের ন্যায় ঢাকার ধামরাইয়ে বিভিন্ন ধরনের সামাজিক, সাংস্কৃতিক, লোকজ এবং ক্রীড়ানুষ্ঠানের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে চৈত্র সংক্রান্তি উদযাপিত হয়।

অন্যদিকে, সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের জন্য দিবসটিা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এদিন চড়ক বা নীল পূজাসহ (শিব পূজা) বিভিন্ন ধরনের ধর্মীয় আচার অনুষ্ঠান ও রীতিনীতি পালন করা হয়। বিবাহিত এবং অবিবাহিত মিলিয়ে যুবতী- মধ্যবয়সী নারীরা এদিন দিনভর উপবাস শেষে দেবাদীদেব মহাদেবের (শিব) মাথায় জল-দুধ ঢালেন। এর উদ্দেশ্য হচ্ছে মহাদেব বা শিবের কৃপা লাভ।