খাবারের সন্ধানে লোকালয়ে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর, পরে বনে অবমুক্ত

0
54

রাজেশ গৌড়,দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি: খাবারের সন্ধানে লোকালয়ে এসে লোহার খাঁচায় বন্দী হয় একটি বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর। রাতের আধারে প্রাণীটিকে চিনতে না পেরে অনেকেই রীতিমতো তাড়া করে খাঁচা বন্দি করে। অচেনা এই প্রাণীর খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে উৎসুক ভিড় জমায় গ্রামের ওই বাড়িতে । এই ঘটনা নেত্রকোনার দুর্গাপুরের। অচেনা এই প্রাণীর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নজরে আসে স্থানীয় পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকদের।

সেই তথ্যের ভিত্তিতে শুক্রবার দুপুরে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের পশ্চিম নন্দেরছটি গ্রাম থেকে উদ্ধার করে স্বেচ্ছাসেবকরা। পরে বিকেলে বন বিভাগের সহযোগিতায় বিলুপ্ত প্রজাতির এই লজ্জাবতী বানারটিকে উপজেলার সদর ইউনিয়নের গহীণ বনে অবমুক্ত করা হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে গাঁওকান্দিয়া ইউনিয়নের পশ্চিম নন্দেরছটি গ্রামে গাছের আগায় ও বৈদ্যুতিক তারে অচেনা এই প্রাণীটিকে দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দা আজিজুল হক গ্রামের বেশ কয়েকজনকে সাথে নিয়ে প্রাণীটিকে আটক করে। পরে লোহার খাঁচায় প্রাণীটিকে আটক করে রাখে এ সময় ধরতে গেলে আজিজুল হকের হাতের আঙুলে কামড় বসায় লজ্জাবতী এই বানর। পরে তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা নেন ।

স্থানীয়রা জানান,বৃহস্পতিবার রাতে নেতাই নদীর পাড়ে গাছের মগডালে একটি অচেনা প্রাণীকে দেখতে পায় গ্রামবাসী। এ সময় বড় টর্চ লাইট দিয়ে ধরতেই চোখগুলো লাল হয়ে জ্বলতে শুরু করে। অনেকেই ভয়ে গ্রামের আরো কয়েকজনকে খবর দিলে সবাই মিলে প্রাণীটিকে আটকের চেষ্টা চালায়। একপর্যায়ে আজিজুল হক বৈদ্যুতিক তারের উপর দিয়ে যাওয়ার সময় বাঁশের সাহায্যে মাটিতে নামিয়ে এনে লোহার খাঁচায় বন্দি করে ফেলে।

আজিজুল হক বলেন,রাতের আঁধারে গাছের আগায় একটি অচেনা প্রাণী দেখতে পাই আমরা। একপর্যায়ে আমার বাসার উপর দিয়ে যাওয়ার সময় বৈদ্যুতিক তারের উপর থেকে বাঁশের সাহায্যে মাটিতে নামিয়ে আনি এবং লোহার খাঁচায় বন্দি করি। এ সময় এই প্রাণীটি আমার হাতে কামড় দেয়। আসলে এ প্রাণী এর আগে আমরা কখনো দেখি নাই। এবং এই প্রাণীর নাম কি তাও আমাদের জানা নেই। তবে স্বেচ্ছাসেবকরা আমাদের জানাই এটির নাম লজ্জাবতী বানর। পরবর্তীতে তারা আমাদের কাছে আসলে আমরা তাদের কাছে এ প্রাণীটিকে হস্তান্তর করি।

স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুল হক সুমন জানান,বানর প্রজাতির মধ্যে লজ্জাবতী বানর বিরল একটি প্রাণী। নেশাচোর এই প্রাণীগুলো মূলত রাতের আধারেই এক গাছ থেকে আরেক গাছে চলাফেরা করে এবং পোকামাকড় ও বিভিন্ন গাছের রস খেয়ে থাকে। অনেক সময় বনে খাদ্যের সংকট করলে এরা মূলত খাদ্যের সন্ধানেই লোকালয়ে চলে আসে। এ সময় মানুষের নজরে আসলে এই প্রাণীগুলোকে আটক করে খাঁচায় বন্দি করে কিংবা ক্ষতিকারক প্রাণী ভেবে হত্যার চেষ্টা করে।

তিনি আরো বলেন,আমরা এখন পর্যন্ত মোট ৪৭ টি রেসকিউ অপারেশন সম্পন্ন করেছি। এরমধ্যে এরকম আরো ১২টি লজ্জাবতী বানান উদ্ধার করেছি এই নিয়ে আমাদের ১৩ টি বানর উদ্ধার হলো। মূলত এই বানর খুবই বিরল প্রজাতির। এরা শান্তশিষ্ঠ এবং লাজুক প্রকৃতির হওয়ায় এদেরকে লজ্জাবতী বানর বলা হয়। এই প্রাণীগুলোকে উদ্ধারের পর উপজেলা প্রশাসন ও বন বিভাগের সহায়তায় গহীন বনে আমরা আবারও অবমুক্ত করি।

উপজেলা বন কর্মকর্তা মোহাম্মদ দেওয়ান আলী বলেন,সীমান্তবর্তী এই এলাকায় প্রায় সময় বানর,অজগরসহ বিভিন্ন বন্যপ্রাণী ধরা পড়ে। আজকেও একটি লজ্জাবতী বানর উদ্ধার হয়েছে।

স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা প্রায় সময় এই প্রাণীগুলো উদ্ধার করে আমাদের সহায়তায় বনে অবমুক্ত করে। আজকেও এই প্রাণীটিকে উদ্ধারের পর উপজেলা সদর ইউনিয়নের গহীন বনে অবমুক্ত করা হয়েছে। মূলত খাদ্যের সন্ধানেই প্রায় সময় বিভিন্ন প্রকার বন্যপ্রাণী লোকালয়ে চলে আসে।