পোরশায় বিদ্যুৎ নাই সরকার প্রদত্ত অধিকাংশ বাড়িতে

0
66

ইসমাইল হোসেন, পোরশা (নওগাঁ) প্রতিনিধিঃ অধিকাংশ বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি সংবাদ পেয়ে ছুটে গেলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী।

পোরশা তেতুলিয়ায় ইউনিয়নের তাঁতইড় গ্রামে আঞ্চলিক মহাসড়কের পূর্ব পার্শ্বে ভূমিহীনদের মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এর মাধ্যমে গুচ্ছগ্রাম তৈরি করে দেয়া হয়েছে।

আজ ২৩ মার্চ ২০২৪ শনিবার উপজেলার তেতুলিয়া ইউনিয়নের তাঁতইড় গ্রাম ঘুরে এসে জানা যায়, উক্ত গ্রামে ৪৮টি গৃহহীন পরিবার সরকারি খাশ জমিতে ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। তাদেরকে এক বছর আগে কাগজপত্র সহ ঘর হস্তান্তর করা হলেও উক্ত গৃহে বসবাস না করার জন্য বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়নি।
৪৮ ঘরের মধ্যে ২৬ টি ঘরেই দেওয়া হয়নি বিদ্যুৎ সংযোগ। বসবাসকারীরা জানান উক্ত ২৬ ঘরের মালিক ১. রাকু মিয়া, ২. হোসেন আলী, ৩. লুৎফর রহমান, ৪. রফিকুল ইসলাম, ৫. নব মুসলিম “নাম বলতে পারছেন না কেউই”,৬. আলম, ৭. আজিজুর রহমান, ৮. প্রতিবন্ধী মোফাজ্জেল হোসেন, ৯. মিজানুর রহমান, ১০. আব্দুল জব্বার, ১১. সোনাভান, ১২. মজিদা বেগম, ১৩. মর্জিনা বেগম, ১৪. হিন্দু বাবুল, ১৫. আজাহার আলী, ১৬, মাশিরা,১৭, শাহাজাদ, ১৮. আকাশী, ১৯. আশাবাবু, ২০. নেপালি, ২১. বীরেন, ২২. বোজেন,২৩. মনু মিয়া, ২৪. পরিমল, ২৫. অনিল।

উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ সাব মঞ্জুর মোর্শেদ চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার হিতাকাঙ্খী সংবাদ দিলে আমি সেখানে পরিদর্শন করতে যাই। দেখি সত্যিই সেই বাড়িগুলোতে বিদ্যুৎ নেই। এর কারণ যাদের নামে এই বাড়িগুলো বরাদ্দ করা হয়েছে তারা সেখানে থাকেন না থাকেন অন্যজন আর সবার জানা যাদের নামে ঘরের কাগজ থাকবে তাদের নামে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। তারা না থাকার কারণে এখানে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি।

তারা কেন আসেননি জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে আমি জানিনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বাররা এই বাড়িগুলোর মালিক নির্বাচন করেন আমি ইউএনও সাহেবের সঙ্গে কথা বলেছি এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি বলেছেন। আর যারা এখানে আছেন অন্য বাড়ি থেকে বিদ্যুৎ নিয়ে আপাতত এর ব্যবস্থা করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, আমি এই গুচ্ছগ্রামটি পরিদর্শন করেছি আমরা দেখেছি যাদের নামে ঘরগুলি বন্দোবস্ত করা হয়েছে তারা এখানে থাকেন না বিধায় এখানে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়নি।
বন্দোবস্তকৃত করা মালিকদের পূর্বে জায়গা ছিল মূলত ভূমিহীনদের দেওয়ার কথা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন যদি এমনটা হয়ে থাকে আমরা তদন্তপূরক এই বন্দোবস্ত বাতিল করে আবার নতুন করে ভূমিহীনদের বন্দোবস্ত দিব।

এ বিষয়ে বসবাসকারী সাহেবের কাছে জানতে চাইলে তিনি বলেন আমার বাড়ি, তাতইড় সেখানে আমার বাড়ি আছে ঐবাড়িতে ভাই থাক। আপনার তো বাড়ি আছে কেন আপনি এই সরকারি বাড়ি নিয়েছেন প্রশ্ন করলে তিনি বলেন ওটা খাস জায়গা ছিল। আর আমি মেম্বারের নিজস্ব লোক। তেতুলিয়া ইউনিয়নের মাইনুল ইসলাম মেম্বারের কাছে জানতে চাইলে একই কথা বলেন তিনি।