কুষ্টিয়ায় কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও ফ্রিল্যানসার সামিট অনুষ্ঠিত

0
55

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও ফ্রিল্যানসার সামিট অনুষ্ঠিত হয়েছে। কৃষি সমৃদ্ধকে আরো এগিয়ে নিতে উদ্যোক্তা কৃষকদের ‘কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ দিয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি ইউসিবি।

শনিবার সকাল ১০টার দিকে জেলা শিল্পকলা একাডেমিতে এই প্রশিক্ষণ নিয়েছেন জেলার ১শ’ ৮৫ জন কৃষক উদ্যোক্তা। “কৃষির সমৃদ্ধিতে ইউসিবি” এই স্লোগানে কৃষকদের দক্ষতা উন্নয়নের এই প্রশিক্ষনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন ইউসিবি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট কৃষি ব্যক্তিত্ব বিটিভির মাটি ও মানুষ’র উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক, খুলনা বিভাগীয় রেজুলেশন হেড মাসুদ পারভেজ, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) টিপু সুলতান, উপজেলা সিনিয়র জেলা মৎস্য কর্মকর্তা শরীফ হাসান সোহাগ, ভেটেনারী সার্জন ড.কিশোর কুমার কন্ডু, এজেন্ট ব্যাংকিং কর্মকর্তা মহসিনুর রহমান, ইউসিবির কুষ্টিয়া শাখা ব্যবস্থাপক শরীফ হোসেন, ইউসিবির ভেড়ামারা শাখা ব্যবস্থাপক সাইবুর রহমান সহ ব্যাংকের উর্দ্ধতন কর্মকর্তারা।

প্রধান অতিথির বক্তব্যে এটিএম তাহমিদুজ্জামান বলেন, ‘বাণিজ্যিক কৃষি বিকাশ ও দেশের খাদ্য নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। প্রান্তিক কৃষকদের সহায়তার জন্য আমরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি। এরমধ্যে রয়েছে, বৃক্ষরোপণ, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, গবাদি পশুর চিকিৎসা সেবা ও টিকা প্রদান, জৈব সার, উন্নত জাতের বীজ ও বিভিন্ন যন্ত্রপাতি প্রদান, কারিগরি প্রশিক্ষণ প্রদান। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা দেওয়ার পথ পদ্ধতি নিয়েও আলোচনা করা হয়।

পরে দিনব্যাপী উদ্যোক্তা কৃষকদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। ফসলের মানউন্নয়ন, ভেজালমুক্ত কৃষিপন্য উৎপাদন, বাজার পরিস্থিতি ও অর্থের যোগান নিয়ে কৃষকদের প্রশিক্ষিত করা হয়। আয়োজকরা জানান, এভাবে সারাদেশে জেলায় জেলায় কৃষকদের প্রশিক্ষণ চলমান রয়েছে।

এদিকে বেলা ১২টার দিকে ফ্রিল্যান্সিংয়ের আয় দেশে আনুন নিরাপদে, সহজে ও স্বল্প সময়ে এ প্রতিপাদ্যকে সামনে রেখে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় এটিএম তাহমিদুজ্জামান বলেন, বাংলাদেশে দীর্ঘদিন ধরেই ফ্রিল্যান্সিং তরুণদের কাছে জনপ্রিয় পেশা হলেও এর আগে এধরনের কোন স্বীকৃতি ছিল না। ফ্রিল্যান্সারদের জন্য সুযোগ-সুবিধাও ছিল অল্প। সরকারীভাবে এই উদ্যোগ নেবার পরে ফ্রিল্যান্সারদের জন্য সুযোগ-সুবিধাও বাড়ছে ধীরে ধীরে। বাইরের দেশের সাথে ফ্রিল্যান্সারদের নিয়মিত লেনদেনের দরকার হয়। তাই ফ্রিল্যান্সারদের জন্য ডুয়াল কারেন্সিতে লেনদেন অত্যন্ত জরুরী।

তিনি আরও বলেন, ১০০ কোটি ডলার রেমিট্যান্স আনছে আজকের এই ফ্রিল্যান্সাররা। আমাদের দেশে ১০ লাখ ফ্রিল্যান্সার আছে। এরমধ্যে হাতে গোনা কজন ক্যাশ ইনসেন্টিভ পেয়ে থাকে। অনেকেই না জানা এবং না বোঝার কারনে মাত্র ৪% ক্যাশ ইনসেন্টিভ পেয়ে থাকে। আমরা ইউসিবি স্বাধীনের মাধ্যমে আপনাদের একত্রিত করতে চাই, যাতে করে কষ্টের ফ্রিল্যান্সিং এর টাকা বৈধ উপায়ে দেশে আনা সম্ভব হয়। এর ফলে এডভান্সড ট্যাক্সের খড়গ যেন আপনাদের কাঁধের উপর না পড়ে তার জন্য আমাদের আজকের এই আয়োজন।

আজকের এই কুষ্টিয়ার আয়োজনের মধ্যে দিয়ে সারাদেশে শুরু হবে ফ্রিল্যান্সিংদের সুবিধা আদায়ে কার্যক্রম। আজকের এই ফ্রিল্যান্সাররা বাংলাদেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছেন বলেও যোগ করেন তিনি।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান ড. তানজিবা রহমান,
উপায়ের রিজিওনাল ম্যানেজার মোস্তাফিজুর রহমান, ইউসিবির এফএভিপিম বদরুম মনিরা, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি কুষ্টিয়ার সভাপতি ফারুক হোসেন ও দেশসেরা ফ্রিল্যান্সার অনিক মাহমুদ প্রমুখ। অনুষ্ঠানে জেলার দুইশতাধিক ফ্রিল্যান্সার উপস্থিত ছিলেন।