শাহজাদপুরে যমুনায় অসময়ে শুরু হয়েছে ভাঙ্গন

0
286

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি:সিরাজগঞ্জের শাহজাদপুরে অসময়ে যমুনায় তীব্র নদী ভাঙ্গন শুরু হয়েছে। মাত্র ১৫দিনের ব্যবধানে ভাঙ্গনে অর্ধশতাধিক বসতভিটাসহ ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে ।

স্থানীয়দের অভিযোগ,নদী তীর রক্ষায় সাড়ে ছয়শ কোটি টাকা ব্যয়ে সরকার প্রকল্প গ্রহন করলেও সঠিক সময়ে পাউবো ও ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ না করায় এ ভাঙ্গন দেখা দিয়েছে।

আর পাউবো বলছে, জিওব্যাগ ফেলে ভাঙ্গন নিয়ন্ত্রনের চেষ্টা করা হচ্ছে।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার জালালপুর, খুকনি ও কৈজুরি ইউনিয়নের ব্রাক্ষনগ্রাম থেকে হাট পাচিল পর্যন্ত ছয় কিলোমিটার এলাকাজুড়ে কয়েক বছর যাবত নদী ভাঙ্গন শুরু হয়েছে।

ভাঙ্গনে ইতিমধ্যে ৮-১০টি গ্রামসহ হাজার হাজার বসতভিটা, তাঁত কারখানা হাট-বাজার মসজিদ মাদ্রাসা বিলীন হয়ে গেছে। শুষ্ক মৌসুমে মাত্র ১৫ দিনের ব্যবধানে জালালপুর, খুকনি ও কৈজুরির তিনটি ইউনিয়নের জালালপুর, পাকড়তোলা, ব্রাক্ষনগ্রাম, হাটপাচিল ও আড়কান্দি গ্রামের অর্ধ শতাধিক বসতভিটাসহ অন্তত ৩শ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের হুমকির মুখে রয়েছে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ মাদ্রাসা, হাট-বাজার, রাস্তা-ঘাট সহ হাজার হাজার স্থাপনা। এ অবস্থায় ভাঙ্গন আতঙ্কে নির্ঘুম রাত কাটছে এলাকাবাসী।

ভাঙ্গনের জন্য পাউবোকে দায়ী করে স্থানীয়রা বলছেন, ভাঙ্গন কবলিতদের দাবীর প্রেক্ষিতে সরকার যমুনা নদীর ডানতীর রক্ষায় সাড়ে ছয়শ কোটি টাকা ব্যায়ের প্রকল্প গ্রহন করেছে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির কারনে এখনো কাজ শুরু হয়নি। কোথাও কোথাও কাজ শুরু হলেও ধীর গতিতে কাজ চলছে।

এছাড়াও নদীর তীর ঘেষে বালুভর্তি বাল্কহেড যাতায়াতের কারনে নদীর তীর ভাঙ্গছে বলে দায়ী করছেন স্থানীয়রা। এ অবস্থায় বর্ষা মৌসুম শুরুর আগেই ভাঙ্গন রোধে ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন ভাঙ্গনকবলিতরা।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রোকৌশলি মোঃ মাহবুবুর রহমান জানান , ভাঙ্গন রোধে ডান তীর রক্ষা বাধের কাজ চলমান রয়েছে। বর্ষা মৌসুমের আগেই ৮০ ভাগ কাজ শেষ করে ভাঙ্গন ঠেকানোর জন্য ঠিকাদারদের তাগাদা দেয়া হয়েছে।