রাজধানীতে ‘কিশোর গ্যাং’ বিভিন্ন গ্রুপের দলনেতা সহ আটক ৩৫

0
109

মনির হোসেন জীবন: রাজধানীর বিভিন্ন এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে ‘কিশোর গ্যাং’ চারটি গ্রুপের দলনেতা এবং বিভিন্ন গ্রুপের ৩৫ জন সদস্যকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এসময় তাদের নিকট থেকে বিপুল পরিমান দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। র‌্যাব সূত্র জানিয়েছে, আটককৃতরা সন্ত্রাসী গ্যাং ‘এফডিসি মুন্না গ্রুপ’‘ কিং জামাল গ্রুপ,‘কিং মোশারফ গ্রুপ ও আপনা ভাই গ্রুপের ডাকাত, ছিনতাইকারি, চাঁদাবাজ, ও সন্ত্রাসী বলে জানা গেছে।

আজ মঙ্গলবার র‌্যাব-২ এর সিনিয়র এএসপি এবং সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) শিহাব করিম এসব তথ্য জানান।

তিনি জানান, গত ১১ মার্চ থেকে শুরু করে ১৮ মার্চ ২০২৪ ইং পর্যন্ত (গত ৮ দিনে) র‌্যাব-২ রাজধানীর মোহাম্মদপুর, আদাবর ও তেজগাঁও (নাখালপাড়া) এলাকায় একাধিক টীম অভিযান চালিয়ে তাদের আটক করে।

আটককৃত ব্যক্তিরা হলো, সন্ত্রাসী গ্যাং ‘এফডিসি মুন্না’ এর অন্যতম মূলহোতা মোঃ ইসমাইল হোসেন ওরফে এফডিসি মুন্না (২৮), গ্যাং সদস্য মোঃ আকাশ (২৪), মোঃ ফরিদ, ‘কিং জামাল গ্রুপ’ এর মূলহোতা মোঃ জামাল হোসেন (৩১), মোঃ ইমাম হোসেন (২০), মোঃ আরিফ ওরফে রাসেল মিয়া (২০), ‘কিং মোশারফ গ্রুপ’ এর মোঃ মোশাররফ (৩২) তার সহযোগী মোঃ ফেরদাউস বেপারী (২৫), মোঃ আরমান শেখ (১৮), মোঃ সানি মিয়া (১৮), ‘আপনা ভাই গ্রুপ’ এর মূলহোতা শাকিব ওরফে বস্তি শাকিব (১৯), মোঃ নাহিদ (২০), মোঃ লাদেন (২১) সহ অন্যান্য গ্রুপের মোঃ হৃদয় (২২), মোঃ আবু সিদ্দিক (৪৫), মোঃ খোকন (৩৫), মোঃ নিলয় আহম্মেদ (২৫), মোঃ ইব্রাহিম (২৬), মোঃ বিপ্লব শেখ (২০), রাব্বি হোসাইন (২৪), তারেক জিয়া (২২), মোঃ জামাল (২৬), মোঃ শিমুল (২৩), মোঃ রতন(১৯), মোঃ পলাশ (২৪), মোঃ সাঈদ (২৪), মোঃ শরিফ (২০), মোঃ রাজন (২২), মোঃ মানিক (২৪), মোঃ কবির (২৪), হাসান (২২), মোঃ সাইদ (১৯), মোঃ রাজা শেখ (২৮), মোঃ ইকরাম (২৫) এবং মোঃ বিপ্লব শেখ (২২)।

শিহাব করিম জানান, অভিযানকালে তাদের নিকট থেকে ছিনতাই ও ডাকাতিসহ বিভিন্ন সন্ত্রাসীকাজে ব্যবহৃত দেশীয় অস্ত্র চাপাতি, ছুরি, চাকু, চাইনিজ কুড়াল, এন্ট্রি কাটার ও বিভিন্ন দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার করা হয়।

র‌্যাব বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, শেরে বাংলা নগরের নাখালপাড়া এলাকা মোহাম্মদপুর, আদাবর, বেড়িবাধঁ ও ঢাকা উদ্যান এলাকায় চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতিসহ অন্যান্য সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো।

এসংঘবদ্ধ গ্রুপের সন্ত্রাসীরা একাকী পথচারীদের আকস্মিকভাবে ঘিরে ধরে চাপাতিসহ ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে জোরপূর্বক অর্থ ও মূল্যবান সামগ্রী ছিনতাই করে দ্রুত পালিয়ে যায়। তারা বিভিন্ন সময় চাঁদাবাজিসহ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শেরে বাংলা নগরের নাখালপাড়া এলাকাসহ ঢাকা উদ্যান, আদাবর, মোহাম্মদপুর এর পাশ্ববর্তী এলাকায় দেশীয় ধারালো অস্ত্র দিয়ে মারামারিসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো। মূলত তারা নাখালপাড়া ও মোহাম্মদপুর, আদাবর এলাকায় আধিপত্য বিস্তারের জন্য বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম পরিচালনা করতো বলে স্বীকার করেছে।

র‌্যাব-২ এর এ কর্মকর্তা জানান, গ্রেফতারকৃতরা বিভিন্ন গাড়ীর হেলপার ও ড্রাইভার, দোকানের কর্মচারী, নির্মাণ শ্রমিক, পুরাতন মালামাল ক্রেতা, সবজি বিক্রেতা ইত্যাদি পেশার আড়ালে ডাকাতি, ছিনতাই ও চাঁদাবাজি করে আসছিল। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় মাদক, ছিনতাই ও মারামারি সংক্রান্ত মামলা রয়েছে এবং এ সকল মামলায় কারাভোগ করেছে বলে তারা জানায়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য রাজধানীর বিভিন্ন থানায় হস্তান্তর করা হয়েছে।